ভালো নেই দুবলার চরের জেলেরা

প্রকাশিত: ০৮:৪২, ১৬ জানুয়ারি ২০২১

আপডেট: ০৯:১৬, ১৬ জানুয়ারি ২০২১

বাগেরহাট সংবাদদাতা: ভালো নেই সুন্দরবনের দুবলার চরের শুঁটকি পল্লীর জেলেরা। বছরের একটা নির্দিষ্ট সময় এখানে কাজ করতে আসা জেলেরা যাপন করেন মানবেতর জীবন। সুপেয় পানি, ভালো খাবার কিংবা চিকিৎসার যেমন ব্যবস্থা নেই তেমনি নৌকা ও জালের মালিক এবং দালালদের কারণে পান না ন্যায্য মজুরিও। জেলেদের এমন দূরবস্থার খবর জানে না বন বিভাগও।

১৫ টি মৎস্য আহরণ এবং প্রক্রিয়া ও বাজারজাতকরণ কেন্দ্র নিয়ে গড়ে উঠেছে সুন্দরবনের দুবলা জেলে পল্লী। প্রতিবছর শীত মৌসুমে ৫ মাস এখানে অস্থায়ীভাবে শুঁটকি প্রক্রিয়াজাত করা হয়। নৌকা, জাল ও দুবলার চরে গড়ে ওঠা অস্থায়ী ঘরগুলোর মালিকদের সাথে নির্দিষ্ট মজুরির চুক্তিতে ৫ মাসের জন্য এখানে আসেন বিভিন্ন জেলার জেলেরা। একাজে আবার রয়েছে মধ্যস্বত্বভোগী দালালও। শেষ পর্যন্ত প্রকৃতির সাথে লড়াই করে মাছ ধরা জেলেদের ভাগ্যে জোটে নামমাত্র কিছু টাকা।

এখানকার জেলেরা স্বাধীনভাবে যেমন মাছ ধরতে পারেন না, তেমনি পর্যটক বা অন্য কারো কাছে বিক্রিও করতে পারেন না। সুপেয় পানির অভাব তো রয়েছেই, সেই সাথে ভালো খাবার থেকেও বঞ্চিত তারা। নেই চিকিৎসার সুব্যবস্থাও। সাপের কামড়, ডায়রিয়া কিংবা অন্যকোন রোগে অসুস্থ হলে ৮ থেকে ১০ ঘন্টা পথ পাড়ি দিয়ে হাসপাতালে নেয়ার পথেই অনেকে মারা যায়। এমন পরিস্থিতে জেলেদের দাবি, দুবলার চরের শুঁটকি পল­ী বন বিভাগের নিয়ন্ত্রণে নেয়ার। এতে সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে, তেমনি জেলেদের দুঃখও ঘুচবে।

জেলেদের এমন দূরাবস্থার কথা জানে না বন বিভাগও। বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন জানান, জেলেদের পক্ষ থেকে অভিযোগ করা হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি সহযোগিতাও করা হবে।

গত এক দশকে দুবলার চরে উৎপাদিত হয়েছে ৩৬ হাজার মেট্রিক টন শুঁটকি। যেখান থেকে বন বিভাগ রাজস্ব পেয়েছে প্রায় ১৭ কোটি টাকা।
 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে নতুন এসপি ভবন উদ্বোধন

চট্টগ্রাম সংবাদদাতা: নবনির্মিত...

বিস্তারিত
খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপন

খাগড়াছড়ি সংবাদদাতা: খাগড়াছড়িতে...

বিস্তারিত
কুষ্টিয়ায় ছিনতাইকারী আটক

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ায় ডিবি...

বিস্তারিত
বগুড়ায় অটোরিকশায় বাসের ধাক্কা, নিহত ৪

বগুড়া সংবাদদাতা: বগুড়ার শাজাহানপুরে...

বিস্তারিত
নাটোরে ব্যাপক পরিসরে বোরো ধানের আবাদ   

নাটোর সংবাদদাতা: যতদূর দৃষ্টি যায়...

বিস্তারিত
‘মা’ শব্দ দিয়ে শহীদ মিনার

সিলেট সংবাদদাতা: দেশ-বিদেশের বিভিন্ন...

বিস্তারিত
জনপ্রিয় হচ্ছে সাথী ফসল চাষ

চাঁদপুর সংবাদদাতা: চাঁদপুরের...

বিস্তারিত
মধ্যরাতে শেষ হচ্ছে পৌর নির্বাচনের প্রচারণা

ডেস্ক প্রতিবেদন: আর একদিন পরই ২০টি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *