‘কোন চেষ্টাই সরকার গঠনে বাধা হবে না’

প্রকাশিত: ১০:২২, ১৬ জানুয়ারি ২০২১

আপডেট: ১১:১৯, ১৬ জানুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

কোন চেষ্টাই জনগণের সরকার গঠনের পথে বাধা সৃষ্টি করতে পারবে না বলে একাত্তর সালের শুরুতে ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭১ সালের ৭ই জানুয়ারি মধ্যরাতে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার উদ্দেশ্যে ঢাকায় তারঁ ধানমন্ডির বাসভবনে অনুপ্রবেশের সময় ছোড়াসহ আটক হয়েছিল এক যুবক। একই ঘটনায়, একাত্তরের ১৬ই জানুয়ারি কুষ্টিয়া জেলা থেকে শ্যামল কুমার নাগ নামে আরেকজনকে আটক করে পুলিশ।

এদিন ঢাকায় ধানমন্ডি বত্রিশ নম্বরে সাংবাদিকদেরকে সাক্ষাৎকার দেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিব। সেখানে বলেন, “বিগত ২৩ বৎসর যাবৎ সার্বিকভাবে আমাদের পিছাইয়া রাখা হইয়াছে। কখনো আমাদের অধিকার নিশ্চিতের সুযোগ দেওয়া হয় নাই। এখন যখন জনগণ তাহাদের রায় দিয়াছে, সেই রায়ও বানচালের চেষ্টা অব্যাহত রাখা হইয়াছে। রাতের আঁধারে মানুষ খুন করিয়া জনগণের রায় বানচাল করা যাইবে না। কোন চেষ্টাই জনগণের সরকার গঠনের পথে বাধা সৃষ্টি করতে পারিবে না।” (সূত্রঃ ১৭ জানুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

‘কোন প্রলোভন টলাতে পারেনি বঙ্গবন্ধুকে’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘স্বচ্ছতা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ছিলেন কঠোর’ 

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
৬ দফার প্রশ্নে আপােস নয়: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
ভুট্টোর সমালোচনায় বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘রাজনীতির সকল ধারাকে এক করেছেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘যুব সমাজকে উদ্দীপ্ত করতেন বঙ্গবন্ধু’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *