যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথ কাল

প্রকাশিত: ১০:০১, ১৯ জানুয়ারি ২০২১

আপডেট: ১০:০১, ১৯ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: ঘটনাবহুল ও নাটকীয়তায় ভরা নির্বাচনের আড়াই মাস পর আগামীকাল (বুধবার) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। একদিকে ক্যাপিটল হিলে নতুন প্রেসিডেন্টকে বরণের প্রস্তুতি অন্যদিকে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের হামলার অশঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে নজিরবিহীন নিরাপত্তা- সব মিলিয়ে এবার শপথ অনুষ্ঠানও বহুল আলোচিত।

ভোটের মাঠ থেকে ক্ষমতার সর্বোচ্চ পদে আরোহণ। বিচিত্র সব ঘটনার পর স্বপ্ন পূরণ হতে যাচ্ছে জো বাইডেনের। ২০ শে জানুয়ারি দুপুরে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ৭৮ বছর বয়সী জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের সংকটময় রাজনৈতিক পরিস্থিতিতে বিভক্ত জাতিকে ঐক্যের অমিয় বাণী শোনানোর প্রস্তুতি নিচ্ছেন ডেমোক্রেট জো বাইডেন। তাঁর এই আহ্বানের সময় যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলের মুক্ত চত্বরে উপস্থিত থাকবেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং সাবেক প্রেসিডেন্টদের মধ্যে বারাক ওবামা, জর্জ বুশ ও বিল ক্লিনটন। পূর্ব ঘোষণা অনুযায়ী, প্রথা ভেঙে অভিষেকে থাকছেন না বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনাভাইরাসের সংক্রমণ আর ক্যাপিটল হিলে হামলার ঘটনার প্রেক্ষিতে বাইডেনের শপথ অনুষ্ঠানে মার্কিনিদের সরাসরি যোগদানে নিরুৎসাহিত করা হচ্ছে। অনুষ্ঠানে বরাবরের মতো লাখো মানুষের উপস্থিতি থাকছে না এবার। মাত্র ২০ হাজার মার্কিনী উপস্থিত থাকবে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে।

শপথ অনুষ্ঠানকে ঘিরে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র মহড়ার কারণে যুক্তরাষ্ট্রজুড়ে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। ৫০ অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় সতর্কতা জারি রয়েছে। রাজধানী ওয়াশিংটন ডিসিতে মোতায়েন করা হয়েছে ২৫ হাজার ন্যাশনাল গার্ড সদস্য। ওয়াশিংটন ডিসির বেশির ভাগ গুরুত্বপূর্ণ স্থাপনায় দেয়া হয়েছে ৭ ফুট উঁচু বেষ্টনী। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের সশস্ত্র হামলার আশঙ্কায় এমন ব্যবস্থা নেয়া হয়েছে। সব মিলিয়ে এক প্রতিকূল পরিবেশে সীমিত পরিসরে, নিরাপত্তার ঘেরাটপে ৪৬তম প্রেসিডেন্টকে বরণ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
 

এই বিভাগের আরো খবর

মুম্বাই হ্রদ যেন 'গোলাপী সাগর'

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের...

বিস্তারিত
সিরিয়ায় বন্দি লাখো মানুষের খোঁজ মেলেনি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ১০ বছরের...

বিস্তারিত
নিকোলাস সারকোজির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের সাবেক...

বিস্তারিত
মিয়ানমারে বিক্ষোভ আরো জোরালো হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সামরিক...

বিস্তারিত
নতুন দল গঠনের খবর অস্বীকার ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক: আবারো রাজনীতিতে...

বিস্তারিত
করোনার টিকা নিলেন মোদি

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসের প্রথম...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *