আওয়ামী লীগের বিজয় নজিরবিহীন- বঙ্গবন্ধু  

প্রকাশিত: ১০:২৯, ১৯ জানুয়ারি ২০২১

আপডেট: ১১:২৭, ১৯ জানুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

১৯৭১ সালের ১৯শে জানুয়ারি সত্তরে অনুষ্ঠিত পাকিস্তান জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনের পূর্ণাঙ্গ ফল ঘোষণা করা হয়েছিল। সরকারি ফল অনুযায়ী জাতীয় পরিষদের ৩০০ আসনের মধ্যে ১৬০টি এবং প্রাদেশিক পরিষদের ৩০০ মধ্যে ২৮৮টিতে জয়ী হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ। গোটা পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী দল হয় আওয়ামী লীগ।

একাত্তরের এদিন দিনভর ঢাকায় ধানমন্ডি বত্রিশ নম্বরে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের বাড়িতে ভীড় করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। নির্বাচনে বিজয়ী হওয়ায় বঙ্গবন্ধু ও তাঁর দলকে অভিনন্দন জানাতে আসেন তারা। এসময় সমবেতদের উদ্দেশ্যে ভাষণ দেন শেখ মুজিব।

বঙ্গবন্ধু মুজিব বলেন, “বস্তুতঃ বাংলার মানুষ আমার প্রতি যে অবিচল আস্থা ও ভালোবাসার পরিচয় দিয়াছে, যেভাবে বিপুলহারে ভোট দিয়া আওয়ামী লীগকে নিরঙ্কুশ বিজয়ের অধিকারী করিয়াছে, যেভাবে একটিমাত্র অঞ্চলের ভোটে আওয়ামী লীগকে সমগ্র দেশের ভাগ্যনিয়ন্তা নির্বাচিত করিয়াছে, আর এই ঐতিহাসিক নির্বাচনী রায় প্রদানের ক্ষেত্রে তারা যে অটুট ঐক্যের প্রমাণ দিয়াছে; পৃথিবীর পার্লামেন্টারী রাজনীতির ইতিহাসে ইহার দ্বিতীয় নজির নাই।” (সূত্রঃ ২০ জানুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

‘কোন প্রলোভন টলাতে পারেনি বঙ্গবন্ধুকে’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘স্বচ্ছতা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ছিলেন কঠোর’ 

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
৬ দফার প্রশ্নে আপােস নয়: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
ভুট্টোর সমালোচনায় বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘রাজনীতির সকল ধারাকে এক করেছেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘যুব সমাজকে উদ্দীপ্ত করতেন বঙ্গবন্ধু’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *