ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে হুমকির মুখে চাষাবাদ

প্রকাশিত: ০৯:১৬, ২৪ জানুয়ারি ২০২১

আপডেট: ১০:০২, ২৪ জানুয়ারি ২০২১

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা: আশুগঞ্জ নৌবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত ৪ লেন সড়ক উন্নয়নের কাজ শুরু হওয়ায় পর হুমকির মুখে পড়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের প্রায় ১৫ হাজার হেক্টর জমির চাষাবাদ। সড়কটির উন্নয়ন কাজ করতে গিয়ে ভরাট করা হচ্ছে প্রায় ১১ কিলোমিটার ড্রেন ও খাল। যা ক্ষতিগ্রস্ত করছে স্থানীয় সেচ ব্যবস্থাকে। ফলে সেচ সুবিধা থেকে বঞ্চিত হবেন প্রায় ৩৪ হাজার কৃষক।

দেশের একটি ব্যতিক্রমী জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব উদ্যোগ ‘আশুগঞ্জ-পলাশ এগ্রো ইরিগ্রেশন প্রকল্প’। এর আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ, সরাইল, সদর ও নবীনগর উপজেলার ৩৪ হাজার কৃষক নামমাত্র সেচ কর দিয়ে নিরবচ্ছিন্ন সেচ সুবিধা পান। কৃষি বিভাগের হিসেবে, এ প্রকল্পে গড়ে ৭০ ভাগ জ্বালানী সাশ্রয় হওয়ায় একদিকে যেমন সরকারের ২০ থেকে ২৫ কোটি টাকা সাশ্রয় হচ্ছে তেমনি অল্প খরচে সেচ সুবিধা পাওয়ায় কৃষকেরা লাভবান হচ্ছেন।

কিন্ত একটি উন্নয়ন প্রকল্পের কারণে হুমকির মুখে পড়েছে ‘আশুগঞ্জ-পলাশ এগ্রো ইরিগ্রেশন প্রকল্প’। গত বছরের মাঝামাঝি থেকে আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত চার লেন সড়ক উন্নয়নের কাজ শুরু হয়। যা পরে ছয় লেনে উন্নীত করা হবে। কিন্তু এই কাজের কারণে সেচ প্রকল্পের রিজার্ভার পুকুর ও আশুগঞ্জ-সরাইল বিশ্বরোড পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়ক ঘেঁষে প্রায় ১১ কিলোমিটার ড্রেন ও খাল ভরাট করতে হচ্ছে। ফলে প্রকল্পের সেচ সুবিধা পুরোপুরি বন্ধ হতে চলেছে। এতে হতাশ ক্ষতিগ্রস্ত কৃষকেরা। 

সড়ক ও সেচ- এই দুটি প্রকল্পই জাতীয় ও জনগুরুত্বপূর্ণ হওয়ায় সমন্বিত উদ্যোগের মাধ্যমে চলমান রাখার তাগিদ দিলেন স্থানীয় জনপ্রতিনিধি।

এব্যাপারে বিএডিসি কর্মকর্তারা ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। তবে সেচ প্রকল্পটি সচল রাখার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

তিনি জানান, কৃষি ও কৃষকের স্বার্থ রক্ষার বিষয়টি বিবেচনায় রেখেই ব্যবস্থা নেয়া হবে। 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু

চট্টগ্রাম সংবাদদাতা: মুজিব শতবর্ষ...

বিস্তারিত
বাঘাইছড়িতে ইউপি সদস্য হত্যার ঘটনায় মামলা

রাঙ্গামাটি সংবাদদাতা: রাঙ্গামাটির...

বিস্তারিত
বরকত-রুবেলের সব সম্পত্তি ক্রোকের নির্দেশ

ফরিদপুর সংবাদদাতা: দুই হাজার কোটি...

বিস্তারিত
চাঁদপুরে সংঘর্ষ, হামলা; দু’জন আটক

চাঁদপুর সংবাদদাতা: চাঁদপুরের...

বিস্তারিত
ফেনীতে খাদ্যপণ্য তৈরির কারখানায় আগুন

ফেনী সংবাদদাতা: ফেনীতে অগ্নিকাণ্ডে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *