ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় স্মার্ট কার্ড বিতরণ শুরু সোমবার

প্রকাশিত: ০২:৩৩ , ১১ মার্চ ২০১৭ আপডেট: ০২:৩৩ , ১১ মার্চ ২০১৭

ঢাকার পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় স্মার্ট কার্ড বিতরণ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আগামী সোমবার এ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। এপ্রিলের প্রথমে রাজশাহী এবং পরে বরিশাল, খুলনাসহ অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে। এদিকে, ২০১৪ সালের পর নতুন ভোটার হওয়া সোয়া কোটি নাগরিককে পুরনো আদলে এনআইডি কার্ড দেবে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ঢাকার দুই সিটি কর্পোরেশন ও কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াতে গেল বছরের ২রা অক্টোবরে স্মার্ট কার্ড বিতরণের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। পাঁচ ধাপে এ পর্যন্ত সাড়ে ১১ লাখ ভোটারের হাতে পৌঁছে গেছে আধুনিক এ কার্ড।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, এবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণের মধ্য দিয়ে ২য় পর্যায়ে কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আগামী ১৩ মার্চ সোমবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এরপর ১৬ মার্চ থেকে দেশের অন্যান্য এলাকায় এ কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, এরই মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সকল নাগরিকের স্মার্ট কার্ড ছাপা  হয়ে গেছে। তবে অসম্পূর্ণ তথ্যের জন্য যাদের স্মার্ট কার্ড এখনো ছাপা হয়নি, তাদের দ্রুত সংশোধন করার অনুরোধ জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক।

এদিকে, বাংলাদেশ নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছেন, ২০১৪ সালের এপ্রিলের পর যেসব প্রাপ্ত বয়স্ক নাগরিক নতুন ভোটার হয়েছে এরকম সোয়া কোটি ভোটারের ভোগান্তির কথা চিন্তা করে পুরনো আদলে এনআইডি দেয়ার কথা ভাবা হচ্ছে।

কমিশনের পরবর্তী সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলেও জানান তিনি

এই বিভাগের আরো খবর

সমঝোতার ভিত্তিতে জিপি ও রবির বকেয়া আদায়: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: রবি ও গ্রামীণফোনের কাছ থেকে সরকারের রাজস্ব ও বিটিআরসির পাওনা আদায়ে অ্যাকশনে নয়, আলোচনা ও সমঝোতার ভিত্তিতে সমাধান করা হবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is