রাজধানীর সব খাল দখলমুক্ত করার ঘোষণা

প্রকাশিত: ০৮:২৮, ২৪ জানুয়ারি ২০২১

আপডেট: ০৮:২৮, ২৪ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: দখলদাররা যত শক্তিশালী হোক না কেন, তাদের কবল থেকে রাজধানীর সব খাল মুক্ত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো: তাজুল ইসলাম।

আজ রোববার (২৪ জানুয়ারি) সকালে সচিবালয়ে খাল দখলমুক্ত করার অগ্রগতি প্রসঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই মেয়রের সাথে বৈঠকে একথা বলেন তিনি।

রাজধানীতে মশার উপদ্রব ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান তাজুল ইসলাম। মন্ত্রী জানান, আরএস দেখে চিহ্নিত করে ধাপে ধাপে সব খাল মুক্ত করা হবে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন উচ্ছেদ অভিযান চালাচ্ছে। সামগ্রিক কর্মপরিকল্পনা নিয়ে পরিকল্পনা প্রণয়ন করে আজ তারা উপস্থাপন করেছে, এজন্য অনেক প্রকল্প নিতে হবে, সেজন্য তারা মতামতও দিয়েছে। ঢাকার ডিসি, পূর্ত মন্ত্রণালয়ের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

অনেক জায়গায় ভুয়া কাগজ তৈরি করে অনেকেই অবকাঠামো নির্মাণ করেছেন উল্লেখ করে তাজুল ইসলাম জানান, সবার সমন্বয়ে সিএ এবং আরএস দেখে ফেইস বাই ফেইস, এক মাসের ভেতরে, তৃতীয় ফেইস দুই মাসের ভেতরে, তৃতীয় ফেইস তৃতীয় মাসের ভেতরে সমস্ত জায়গা চিহ্নিত করে দেবে। সিটি করপোরেশন সরকারের সকল প্রতিষ্ঠানের সহযোগিতা নিয়ে সেখানে উচ্ছেদ অভিযান চালাবে।

ঢাকায় বেশকিছু ব্রিজ ও কালভার্ট দীর্ঘমেয়াদী পরিকল্পনা না নিয়ে নির্মাণ করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, সেগুলো প্রয়োজনে চিহ্নিত করে পুনর্নিমাণ করা হবে। যেসব বক্স কালভার্টের ভেতরে ২৫ থেকে ৩০ বছরের ময়লা জমে আছে সেখানে সংস্কারের কাজ শুরু হয়েছে।

ঢাকায় এখনও ৩৯টি খালের অস্তিত্ব রয়েছে জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, সেগুলোকে সংস্কার করতে আমরা কাজ করছি। এরমধ্যে ২৬টি ওয়াসার কাছে ছিল, ১৩টি খাল পূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের অধীনে আছে। পূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের কাছে থাকা খালগুলো যাতে সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয় সেই সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, ‘খালগুলো সংস্কারে কর্মপরিকল্পনা করতে আজকে সভা ডাকা হয়েছে। দুই মেয়র বেশকিছু পরিকল্পনা হাতে নিয়েছে। তা বাস্তবায়নে দুই মেয়র খুবই আন্তরিক। আমরা মন্ত্রণালয় থেকে সবধরনের সহযোগিতা করবো। প্রতিটি সংস্থা যার যার কাজ করবে। আমরা সমন্বিতভাবে কাজ করবো’।

এই বিভাগের আরো খবর

পিলখানার শহীদদের স্মরণে দোয়া মাহফিল

নিজস্ব প্রতিবেদক: পিলখানার শহীদদের...

বিস্তারিত
লেখক মুশতাকের মৃত্যু; শাহবাগে প্রতিবাদ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক: কারাবন্দি অবস্থায়...

বিস্তারিত
কাল প্রথমবার পালিত হবে পরিসংখ্যান দিবস

নিজস্ব সংবাদদাতা: প্রথমবারের মতো...

বিস্তারিত
আমদানির পরও চালের দাম ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক: সরকারের কোন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *