বগুড়ায় প্রভাবশালীদের ছত্রছায়ায় অবৈধভাবে বালু উত্তোলন

প্রকাশিত: ০৯:৩৪, ২৬ জানুয়ারি ২০২১

আপডেট: ১০:৪৬, ২৬ জানুয়ারি ২০২১

বগুড়া সংবাদদাতা: বগুড়ার সরিয়াকান্দিতে যমুনা নদীর অংশ থেকে প্রতিনিয়ত অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি চক্র। স্থানীয়দের অভিযোগ, প্রভাবশালীদের ছত্রছায়ায় এই  বেআইনি কাজ চলছে। তাদের আশঙ্কা, দ্রুত বালু তোলা বন্ধ করা না হলে এ অঞ্চলের বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি হুমকির মুখে পড়বে। এ ব্যাপারে একমত পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারাও। এদিকে উপজেলা প্রশাসন জানিয়েছে, নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। প্রয়োজনে আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে।

কয়েক বছর আগে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কামালপুর থেকে কর্নিবাড়ি পর্যন্ত যমুনার তীরে ছয় কিলোমিটার দীর্ঘ  বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করা হয়। অথচ নদীর বাঁধ সংলগ্ন জায়গা থেকে নিয়মিত অবৈধভাবে বালু উত্তোলনের কারণে এখন হুমকির মুখে ৩০৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই বাঁধটি।

স্থানীয়দের অভিযোগ, সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা ইউনিয়নসহ বেশ কয়েকটি জায়গায় অবৈধভাবে বালু তোলা হচ্ছে দেদারছে। স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় চলছে এ অপকর্ম।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা  জানালেন, এভাবে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়তে পারে বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি। এ অপকর্ম রুখতে এরইমধ্যে স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

যমুনা নদী থেকে এভাবে বালু তোলার কোন অনুমতি নেই জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বললেন, প্রায়ই অভিযান পরিচালনা করা হচ্ছে। কয়েকজনকে বড় অঙ্কের জরিমানাও করা হয়েছে।

বালু উত্তোলনের কারণে বাঁধ ক্ষতিগ্রস্ত হলে উপজেলার কামালপুর, চন্দনবাইশা, কুতুবপুর ও কর্নিবাড়ি ইউনিয়নের কয়েকটি গ্রাম বন্যায় প্লাবিত হবে। ক্ষতিগ্রস্ত হবে এসব অঞ্চলের কৃষিকাজ। তাই অবৈধ বালু উত্তোলন বন্ধে আরো কঠোর পদক্ষেপ চাইছেন স্থানীয়রা।
 

এই বিভাগের আরো খবর

আরিচা-কাজিরহাট নৌরুটে আবারো ফেরি চলাচল

মানিকগঞ্জ সংবাদদাতা: বিশ বছর পর আবারো...

বিস্তারিত
নারায়ণগঞ্জে আগুনে পুড়ে গেছে সুতার কারখানা 

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
দিনাজপুরের সড়কে অবৈধ যানবাহনের দৌরাত্ম

দিনাজপুর সংবাদদাতা: দিনাজপুরের...

বিস্তারিত
২৯টি পৌরসভায় কাল ভোট

কাজী ফরিদ: দেশের ২০টি জেলার ২৯টি...

বিস্তারিত
চট্টগ্রামে নতুন এসপি ভবন উদ্বোধন

চট্টগ্রাম সংবাদদাতা: নবনির্মিত...

বিস্তারিত
খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপন

খাগড়াছড়ি সংবাদদাতা: খাগড়াছড়িতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *