ট্রাম্পের অভিশংসনের আনুষ্ঠানিক বিচার শুরু

প্রকাশিত: ১২:২৯, ২৬ জানুয়ারি ২০২১

আপডেট: ১২:৩৩, ২৬ জানুয়ারি ২০২১

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার শুরুর জন্য হাউজ (প্রতিনিধি পরিষদ) থেকে সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়েছে। সদ্য সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে সিনেটের বিচার প্রক্রিয়া শুরুর আনুষ্ঠানিক পদক্ষেপ এটি। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এতথ্য জানিয়েছে।

স্থানীয় সময় সোমবার (২৫ জানুয়ারি) ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে অভিযোগ উপস্থাপন করা হয়েছে। গত জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনের হামলার ঘটনায় উস্কানিমূলক বক্তব্য দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগে আনা হয়েছে।

কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকরা হামলা চালায়। নজিরবিহীন ওই হামলায় এক পুলিশ সদস্যসহ জন নিহত হয়। এক প্রতিবেদনে বলা হয়েছে, হাউজের ডেমোক্র্যাট সদস্য ট্রাম্পের এই অভিশংসন প্রক্রিয়ায় প্রসিকিউটরের ভূমিকায় থাকছেন।

সোমবার ওই প্রসিকিউটররা অভিশংসনের বিচার শুরুর জন্য আনুষ্ঠানিক অভিযোগ কংগ্রেসের কাছে হস্তান্তর করেছেন। প্রধান প্রসিকিউটর জেমি রাসকিন কংগ্রেসে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং এর সরকারের বিরুদ্ধে সহিংসতায় উস্কানি নিয়ে ডোনাল্ড ট্রাম্প গুরুতর অপরাধ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের আইন লঙ্ঘন করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এনে গত ১৩ জানুয়ারি তাকে অভিশংসিত করে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির ১০ জন সদস্যও ডেমোক্রেটিক পার্টির আনা ওই অভিশংসন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয়। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মত অভিশংসিত হন ট্রাম্প। যা মার্কিন ইতিহাসে বিরল।

এই বিভাগের আরো খবর

সৌদি যুবরাজের বিরুদ্ধে জার্মানিতে মামলা

আন্তর্জাতিক ডেস্ক: সাংবাদিক জামাল...

বিস্তারিত
রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার...

বিস্তারিত
মিয়ানমারে বিক্ষোভে গুলি; আহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে...

বিস্তারিত
চীনে দারিদ্রতা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য

ফারুক হোসাইন: আর কোন গরীব মানুষ নেই...

বিস্তারিত
মুম্বাই হ্রদ যেন 'গোলাপী সাগর'

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের...

বিস্তারিত
সিরিয়ায় বন্দি লাখো মানুষের খোঁজ মেলেনি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ১০ বছরের...

বিস্তারিত
নিকোলাস সারকোজির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের সাবেক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *