প্রজাতন্ত্র দিবসে কৃষক বিক্ষোভে উত্তাল দিল্লি

প্রকাশিত: ০৩:০১, ২৬ জানুয়ারি ২০২১

আপডেট: ০৩:০৬, ২৬ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী দিল্লি প্রজাতন্ত্র দিবসের সকালে কৃষক বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে। ব্যাপক পুলিশি বাধা উপেক্ষা করে আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালেই ট্রাক্টর নিয়ে দিল্লিতে ঢুকে পড়ে হাজার হাজার কৃষক। কেউবা পতাকা হাতে হেঁটে মিছিল নিয়ে এগিয়ে যান। কেউবা আবার ট্রাক্টর নিয়েই ঢুকে পড়েন রাজধানী শহরে।

আজ (মঙ্গলবার) সকাল থেকেই কৃষক বিক্ষোভকে কেন্দ্র করে উত্তপ্ত দিল্লির সীমান্তবর্তী এলাকার রাজপথ। সকাল থেকেই দিল্লির অভিমুখে যাত্রা শুরু করে কৃষকরা। সকাল সাড়ে ৮টা নাগাদ সিংঘু টিকরিতে ব্যারিকেড ভেঙে আউটার রিং রোডের দিকে এগিয়ে যায় তারা।

এর আগে শনিবার কৃষকদের দিল্লিতে ট্রাক্টর ্যালির অনুমতি দেয় পুলিশ। রুট নির্ধারণে কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে রোববার বৈঠক করে প্রশাসন। স্থির হয় গাজিপুর, সিঙ্ঘু, চিল্লা তিকরি এলাকা দিয়ে দিল্লিতে ঢুকবে ট্রাক্টর ্যালি। তবে সেটা হবে প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পর বেলা ১২টার দিকে। কিন্তু পুলিশি বিধিনিষেধ উপেক্ষা করে সকাল ৮টা না বাজতেই রাজপথের দখল নেয় কৃষকরা। ভেঙে ফেলে পুলিশের ব্যারিকেড। এক পর্যায়ে সঞ্জয় গান্ধী এলকায় বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

গত শনিবার ভারতীয় কিষাণ ইউনিয়ন (বিকেইউ) নেতা রাকেশ টিকাইত জানিয়েছিলেন, ভারতে নতুন কৃষিনীতির বিরুদ্ধে চলমান আন্দোলনের অংশ হিসেবে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে কিষান প্যারেড নামের ্যালিতে উত্তরপ্রদেশ উত্তরাখন্ড থেকে ২৫ হাজার ট্রাক্টর অংশ নেবে। পুলিশি বাধা সত্ত্বেও যে কোনও মূল্যে কৃষকরা ্যালিতে অংশ নেবে। অন্যদিকে দেশজুড়ে ১৯৪টি জেলায় একযোগে ট্রাক্টর মিছিলের কথা জানিয়েছেন কিষাণ সভার সাধারণ সম্পাদক অতুলকুমার অঞ্জন।

এই বিভাগের আরো খবর

সৌদি যুবরাজের বিরুদ্ধে জার্মানিতে মামলা

আন্তর্জাতিক ডেস্ক: সাংবাদিক জামাল...

বিস্তারিত
রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার...

বিস্তারিত
মিয়ানমারে বিক্ষোভে গুলি; আহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে...

বিস্তারিত
চীনে দারিদ্রতা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য

ফারুক হোসাইন: আর কোন গরীব মানুষ নেই...

বিস্তারিত
মুম্বাই হ্রদ যেন 'গোলাপী সাগর'

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের...

বিস্তারিত
সিরিয়ায় বন্দি লাখো মানুষের খোঁজ মেলেনি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ১০ বছরের...

বিস্তারিত
নিকোলাস সারকোজির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের সাবেক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *