ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ৯ কার্তিক ১৪২৪, ৩ সফর ১৪৩৯

ক্যানবেরায় রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী অনুষ্ঠিত

প্রকাশিত: ০৯:৪৮ , ২৫ জুলাই ২০১৭ আপডেট: ০৯:৪৮ , ২৫ জুলাই ২০১৭

ডেস্ক রিপোর্ট: প্রবাসী বাঙালিদের অংশগ্রহণে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে দেশটির রাজধানী ক্যানবেরায় অনুষ্ঠিত হলো রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী। এতে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার সিডনি ও ক্যানবেরা এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা। অনুষ্ঠানে আলোচনার পাশাপাশি ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। এসময় প্রবাসে বাংলা সাহিত্য ও সংস্কৃতিচর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় পাঁচ শিল্পী ও সংগঠনকে ‘হাই কমিশনার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।
 
প্রতিকূলতা পেরিয়ে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে নতুন প্রজন্ম ও বিদেশিদের কাছে সবসময়ই তুলে ধরছেন প্রবাসী বাঙালি শিল্পীরা। তাদের নিয়েই অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাংলাদেশ হাই কমিশন আয়োজন করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী অনুষ্ঠানের।
 
স্থানীয় একটি কলেজের মিলনায়তনে এই আয়োজনে অংশ নেন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুই শতাধিক প্রবাসী বাঙালি। অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের হাই কমিশনার কাজী ইমতিয়াজ হোসেইন বলেন, ‘বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে রবীন্দ্রনাথ ও নজরুলের সৃষ্টিকর্ম অবিনশ্বর।’

পরে প্রবাসে বাংলা সংস্কৃতিতে অবদানের জন্য অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বসবাসরত পাঁচ বাঙালি শিল্পী ও সংগঠনকে সম্মাননা জানানো হয়। শিল্পী সিরাজুস সালেকীন, রানী আকলিমা, পারমিতা দে, ইশনাত জেরিন উর্মি এবং সংগঠন হিসেবে ‘স্পন্দন’ এই সম্মাননা পান।
 
দীর্ঘ এই আয়োজনে ছিল প্রবাসী শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা। যা মুগ্ধ করে উপস্থিত শ্রোতা ও দর্শকদের।

এই সম্পর্কিত আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is