জনগণের কাছে দেয়া প্রতিশ্রুতি পূরণ করবো: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:১৪, ২২ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১১:৪৫, ২২ ফেব্রুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

একাত্তরে দেশ স্বাধীনের আগে, তৎকালীন পাকিস্তানে আওয়ামী লীগ প্রস্তাবিত ৬-দফার প্রশ্নে শুরু থেকেই বিরোধীতা করে আসছিল কেন্দ্রীয় সামরিক সরকারপন্থী রাজনৈতিক দলগুলো। সত্তরে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হওয়ার পর দলের প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা দিয়েছিলেন ৬-দফার আলোকেই শাসনতন্ত্র প্রণয়ন করবেন। এরপর থেকেই বিরোধীতা শুরু করে পাকিস্তান পিপলস পার্টি- পিপিপি, পাকিস্তান মুসলিম লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল। এমনকি ৬-দফার আলোকে পাকিস্তানের শাসনতন্ত্র প্রণয়ন করলে ১৯৭১ সালের ৩রা মার্চ ঢাকায় নির্ধারিত সাধারণ পরিষদের অধিবেশনে অংশ না নেওয়ার হুঁশিয়ারিও দেন পিপিপি প্রধান বাঙ্গাালি বিরোধী জুলফিকার আলী ভুট্টো।

১৯৭১ সালের ২২শে ফেব্রুয়ারি তৎকালীন পশ্চিম পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে ভুট্টোর বাসভবনে বৈঠক করে পাকিস্তান পিপলস পার্টির সদস্যরা। সে বছরের ৩রা মার্চ জাতীয় পরিষদের অধিবেশনে দলের কোন নির্বাচিত সদস্য অংশ না নিলেও পদত্যাগ করবে না বলে সিদ্ধান্ত হয় সেই বৈঠকে। ভুট্টোর সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে মুসলীম লীগের কাইয়ুম পন্থীরাও জাতীয় অধিবেশনে অংশ না নেওয়ার ঘোষণা দেয়।

এসব খবর ঢাকায় পৌঁছালে এর তীব্র প্রতিবাদ করেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। একাত্তরের এদিন বিকেলে ঢাকায় ধানমন্ডির বত্রিশ নম্বরে নিজ বাসায় সাংবাদিকদের সাথে ঘরোয়া আলোচনায় বঙ্গবন্ধু মুজিব বলেন, “আওয়ামী লীগ জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্তে¡ও শাসনতন্ত্র প্রণয়নের ব্যাপারে সকল দলের সহযোগিতা কামনা করিতেছি। তবে ৬-দফার ভিত্তিতেই শাসনতন্ত্র রচিত হইবে। কেহ উহা মানিতে চান মানিবেন, মানিতে না চাহেন, মানিবেন না। আমরা জনগণের কাছে দেওয়া আমাদের প্রতিশ্র“তি পূরণ করিবোই।” (সূত্রঃ ২৩ ফেব্র“য়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

মন্ত্রিসভায় মুক্তিবাহিনী গঠনের সিদ্ধান্ত হয়

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘জাতিকে ঐক্যবদ্ধ করে বঙ্গবন্ধুর রাজনীতি’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলার স্বাধীনতা সংগ্রাম রক্তক্ষয়ী’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন: ডক্টর কামাল

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘শেখ মুজিব রাষ্ট্রের নাম দিয়েছেন বাংলাদেশ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদর্শী

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *