স্কুল-কলেজ খুলবে ৩০শে মার্চ

প্রকাশিত: ০৯:০০, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১২:৪৮, ২৭ ফেব্রুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির কারণে দীর্ঘ বন্ধের পর আগামী ৩০’শে মার্চ স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

পরে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে পাঁচদিন এবং দশম ও দ্বাদশ শ্রেণীর সপ্তাহে ছয়দিন ক্লাস হবে। এছাড়া অন্যান্য ক্লাসের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন করে ক্লাস নেয়া হবে। পরিস্থিতির উন্নতি হলে তাদের ক্লাসের সংখ্যা বাড়ানো হবে। এবছর রোজার ছুটি কমে যাব বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। প্রাক-প্রাথমিক পর্যায় আপাতত খুলছে না বলেও জানান তিনি। 

বিশেষ এই সময়ে এসএসসির জন্য ৬০ কর্মদিবস এবং এইচএসসির জন্য ৮০ কর্মদিবসের সিলেবাস প্রণয়ন করা হয়েছে জানিয়ে দীপু মনি বলেন, এই সিলেবাস শেষ করেই পরীক্ষা দুটি নেওয়া হবে।

গত বছরের ৮’ই মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। সংক্রমণ মোকাবেলায় ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর ধাপে ধাপে বেড়েছে ছুটির মেয়াদ। পরে কওমি মাদ্রাসা খুলে দেওয়া হলেও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও ‘ছুটি’ চলছে। 

সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগামী ২৪ মে থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। 

অতিমারির কারণে, গতবছর পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা এবং প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষাও নেওয়া যায়নি। পরীক্ষা না নিয়ে অষ্টমের সমাপনী এবং এসএসসি ও সমমানের ফলফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *