দিল্লীতে ইন্দিরা-তাজউদ্দিন বৈঠক

প্রকাশিত: ১০:৪৮, ০৭ এপ্রিল ২০২১

আপডেট: ১১:৪৫, ০৭ এপ্রিল ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ৩৭৭ তম প্রতিবেদন।

১৯৭১ সালের ৭ই এপ্রিল, ভারতের দিল্লীতে দেশটির প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে একান্ত বৈঠক করেন আওয়ামী লীগ নেতা তাজউদ্দিন আহমদ। সেই বৈঠকে স্বাধীনতা সংগ্রামীদের জন্য আশ্রয় ও অবাধ রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার সুযোগ এবং মুক্তিযুদ্ধে সর্বাত্মক সাহায্য-সহযোগিতা প্রদানের আশ্বাস দেয় ভারত সরকার। 

একাত্তরের এদিনও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাংলাদেশ জুড়ে চলে পাকিস্তান সেনাবাহিনীর নারকীয়তা। সিলেট থেকে ৪ কিলোমিটার দূরে কলাপাড়া এলাকায় হিন্দু পল্লী আগুনে জ্বালিয়ে দেয় পাকসেনারা। বাঁচতে পারেনি মুসলমান পরিবারগুলোও। 

চাঁদপুরে পাকিস্তানী বাহিনীর মেজর তৈমুর ও সামরিক গোয়েন্দা শওকতের নেতৃত্বে মেঘনা নদীর তীরবর্তী স্টেশনে শতাধিক মানুষকে জবাই করা হয়। পরবর্তিতে সংবাদপত্রে প্রকাশিত খবরে বলা হয়, দশ হাজার লোক চাঁদপুরে পাকিস্তানী বাহিনী ও তাদের ধর্ম-ব্যবসায়ী দোসরদের হাতে নিহত হয়েছে।

৭ই এপ্রিল জাতিসংঘের মহাসচিব উ থান্ট এক বিবৃতিতে বলেন, পূর্ব পাকিস্তানের পরিস্থিতি সম্পূর্ণ ভাবেই পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপার। এখানে জাতিসংঘের করার কিছু নেই। তবে, বাংলাদেশে সংঘঠিত গণহত্যার প্রতিবাদে সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট এন পোদগর্নির পত্রের জবাবে ইয়াহিয়া খান লেখেন, “পাকিস্তান তার অভ্যন্তরীন ব্যাপারে কোন দেশকে হস্তক্ষেপ করতে না দেওয়ার বিষয়ে দৃঢ় সংকল্পবদ্ধ।

একাত্তরের এদিন, পাকিস্তান সরকারের সহযোগী মৌলবাদী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর প্রাদেশিক আমির গোলাম আজম এক বিবৃতিতে বলেন, “আমরা বিশ্বাস করি পূর্ব পাকিস্তানের দেশপ্রেমিক জনসাধারণ ভারতীয় অনুপ্রবেশকারীদের (মুক্তিযোদ্ধা) যেখানেই দেখবে, সেখানেই তাদের ধ্বংস সাধন করা হবে।” 
 

MHS/PBC

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন: ডক্টর কামাল

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘শেখ মুজিব রাষ্ট্রের নাম দিয়েছেন বাংলাদেশ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদর্শী

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বঙ্গবন্ধু বাংলাদেশের পরিচয় হয়ে উঠেছিলেন’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বেতার কেন্দ্রে প্রথম ভাষণ দেন তাজউদ্দিন আহমদ

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *