নীরবেই শেষ হলো বইমেলা

প্রকাশিত: ০৮:২৯, ১২ এপ্রিল ২০২১

আপডেট: ০৮:২৯, ১২ এপ্রিল ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রায় নীরবেই শেষ হলো এবারের অমর একুশে গ্রন্থমেলা। করোনা অতিমারির কারণে এবার মেলা করা না করা নিয়ে শুরুতে দ্বিধা ছিলো। শেষ পর্যন্ত ফেব্র“য়ারির বদলে মার্চের ১৮ তারিখে বইমেলা শুরু হয়। বইমেলা চলার কথা ছিল ১৪ এপ্রিল পর্যন্ত। মেলার প্রতিদিনের সময়সূচি নির্ধারিত হয় বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং ছুটির দিনে সকাল ১১টা থেকে রাত ৯টা। 

তিন-চার দিন চলার পর বইমেলার সময়সূচিতে পরিবর্তন আসে। রাত ৯টার বদলে ৮টা পর্যন্ত মেলার সময় নির্ধারণ করা হয়। ১৪ এপ্রিলের বদলে ১৩ এপ্রিল মেলা শেষ হবে বলে জানিয়ে দেয় বইমেলা কমিটি। ইতোমধ্যে দুর্ভাগ্যজনকভাবে করোনার সংক্রমণ এবং মৃতের সংখ্যা বাড়তে থাকে। আস্তে আস্তে মেলায় ক্রেতা-দর্শনার্থীর সংখ্যাও কমতে থাকে। এর মধ্যে আরও কয়েকবার পরিবর্তন হয় মেলার সময়। ৩টা থেকে ৮টা, ৩টা থেকে সাড়ে ৬টা এবং সবশেষে দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করা হয় মেলার সময়সূচি।

বারবার মেলার সময় পরিবর্তন হওয়ায় বেকায়দায় পড়েন ক্রেতা-দর্শনার্থীরা। ক্ষোভ প্রকাশ করেন প্রকাশকরাও। এর মধ্যে করোনার প্রকোপ মারাত্মক বাড়তে থাকে। দেশব্যাপী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত কঠোর বিধিনিষেধ ঘোষণা করে সরকরা। তবে এর মাঝেও খোলা ছিলো বইমেলা। সময় বেঁধে দেওয়া হয় দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। 

এবারের বইমেলায় অংশ নেয় ৪৪৩টি প্রকাশনা সংস্থা। বিক্রি হয়েছে ৩ কোটি ১১ লাখ ৯১ হাজার ৯২৮ টাকার বই। প্রকাশকদের দেওয়া তথ্যের বরাত দিয়ে বাংলা একাডেমির তথ্যকেন্দ্র জানিয়েছে, এবারের মেলায় নতুন বই প্রকাশিত হয়েছে প্রায় ৩ হাজার। এর মধ্যে উপন্যাস ৮০০টি, গল্প ও গল্প সংকলন ৬০০, কবিতার বই ১ হাজার, প্রবন্ধ ৩০, শিশুতোষ ৪০, সায়েন্স ফিকশন ২০০, ভ্রমণ ৩০ এবং অন্যান্য ৩০০টি। 

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল­াহ সিরাজী এবং পরিচালক ও মেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বিভিন্ন সময়ে মেলার বিষয়ে জানিয়েছেন, তাদের কিছু করার নেই। সরকারের তরফ থেকে যে সিদ্ধান্ত নেওয়া হয়, তারা কেবল সে সিদ্ধান্ত প্রতিপালন করেন। 

আজ সোমবার একুশে বইমেলার শেষ দিনে নতুন বই এসেছে ৬৪টি এবং আজ পর্যন্ত মেলায় প্রকাশিত সর্বমোট নতুন বইয়ের সংখ্যা ২হাজার ৬৪০টি। মেলা শুরু হয় বেলা ১২ টায় এবং চলে বিকেল পাঁচটা পর্যন্ত।

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...