ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ  রায়েরবাজার বধ্যভূমিতে সকল যুদ্ধাপরাধীদের বিচার দাবি ওয়ান প্লানেট সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী জলবায়ু খাতে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা সরকারের সৌদি আরবে জিয়া পরিবারের বিপুল অর্থ, তদন্ত করবে দুদক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন দাবিতে সোচ্চার হোন থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষা অধিদপ্তর-বোর্ড ও বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হয়: দুদক বিএনপি নির্বাচনে না আসলে গণতন্ত্র বাধাগ্রস্ত হবে না পল্লী বিদ্যুতে অতিরিক্ত ইলেকট্রিশিয়ান নিয়োগ দেওয়ায় মানববন্ধন রংপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা তুঙ্গে হাইকোর্টে লক্ষ্মীপুরের ইউএনওর ক্ষমা প্রার্থনা খাগড়াছড়িতে ৬ সশস্ত্র যুবক আটক চট্টগ্রামের সেবা সমূহ ডিজিটালাইজড হওয়ার তাগিদ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিএনপির বিক্ষোভ আকায়েদের বিরুদ্ধে মার্কিন পুলিশের তিন অভিযোগ আশুগঞ্জে আমন চাল সংগ্রহ অভিযান শুরু ভূমিমন্ত্রীর ছেলে তমালকে কারাগারে পাঠানোর নির্দেশ গাইবান্ধায় যুবলীগ নেতার ও বরগুনায় জেলের মরদেহ উদ্ধার ঢামেক হাসপাতাল দিচ্ছে ডিজিটাল ডেথ সার্টিফিকেট

রবী ঠাকুরের ৭৬তম প্রয়াণ দিবস আজ

প্রকাশিত: ০৬:২৮ , ০৬ আগস্ট ২০১৭ আপডেট: ০৬:২৮ , ০৬ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিবেদক: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৬তম প্রয়াণ দিবস আজ। মানুষের শান্তি ও মুক্তির আকাঙ্ক্ষায় মানবতাবাদী এই কবি আমৃত্যু বিশ্বমানবতার কথা বলে গেছেন। বাঙালির আনন্দ, বেদনা, প্রেরণা, উৎসব, সংকট আর উত্তরণের উৎসও তিনি। বিশ্বকবির বহুমুখী সৃজনশীলতায় বাঙালি পেয়েছে আত্মপরিচয়ের সন্ধান। রবীন্দ্র বিশেষজ্ঞ ও অনুরাগীরা বললেন, সমকালে এবং সকল সংকটে রবীন্দ্রনাথ এখনো প্রাসঙ্গিক।

যখন পড়বেনা মোর পায়ের চিহ্ন এই বাটে
                            আমি বাইবোনা,
                            আমি বাইবোনা মোর খেয়াতরী এই ঘাটে গো ...  
                             চুকিয়ে দেবো বেচা কেনা, মিটিয়ে দেবো গো ...

গানের কথাকে পেছনে ফেলে, সৃজনশীলতার বিশাল ভুবন দিয়ে কবিগুরু আজও বিশ্ব-মানবিকীকরণে প্রাসঙ্গিক। আপন সৃষ্টির আলোয় সংকট কিংবা বেদনায়, বিশ্বালোকে দেখিয়ে চলেছেন পথের দিশা। আজ ২২শে শ্রাবণ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। ১৩৪৮ বঙ্গাব্দের এই দিনে জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রবীন্দ্রনাথ ঠাকুর।

বিশ্বকবির বহুমুখী সৃজনশীলতায় বাঙালি পেয়েছে জীবনবোধের দিশা। এই জাতির প্রেরণার উৎসও তিনি। বাঙালির যাপিত জীবনে তাঁর প্রাসঙ্গিকতা অটুট এখনও। রবীন্দ্র বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান সময়ে ব্যক্তি ও সমাজের সংকটের সমাধান খুঁজে পাওয়া যায় তাঁর দর্শনে।

এশিয়ার প্রথম নোবেল বিজয়ী কবি রবীন্দ্রনাথ সাম্প্রদায়িকতা, গোঁড়ামী ও বৈষম্যের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। একককে ভেঙ্গে বহুমাত্রিক করেছেন নিজ চেতনা বৈভবে।

বাঙালি সমাজ যেমন রবীন্দ্রনাথের সৃষ্টি ও চিন্তাকে ধারণ করে এগিয়ে গেছে তেমনি বিশ্বলোকেও বিরাজমান এই বিশ্বকবি। রবীন্দ্র বিশেষজ্ঞ হায়াৎ মামুদ বললেন, সভ্য ও সুন্দর কোনো মানুষই রবীন্দ্রনাথের জগতের বাইরে নন। তাই তিনি বিশ্বজনীন।

৮০ বছরের জীবনে সত্য ও সুন্দরের দিশারী রবীন্দ্রনাথ, যে আলোকবর্তিকা সারা বিশ্বের জন্য রেখে গেছেন তার অনুপ্রেরণা তিনি পেয়েছিলেন বাংলার প্রকৃিত ও মানুষ থেকে। তবে সে  আলোয় স্নাত হওয়ার আহবান ও পরিসর, দুইই রয়েছে রবীন্দ্রভুবন জুড়ে।

এশিয়ার প্রথম নোবেল বিজয়ী কবি, সাহিত্যিক, চিত্রকার, সুরকার, গীতিকার, দার্শনিক বহু গুণে গুণান্বিত কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে আখ্যায়িত করা হয় সর্বশ্রেষ্ঠ বাঙালি কবি হিসেবে। বাংলা সাহিত্য ও কাব্যগীতির শ্রেষ্ঠ স্রষ্টা রবীন্দ্রনাথ ঠাকুরের ৭১তম প্রয়াণ দিবস। ১৯১৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন ‘গীতাঞ্জলী (কবিতা গুচ্ছ)’ রচনা করে।

' রবীন্দ্রনাথ বর্ষা নিয়ে, আষাঢ়-শ্রাবণ নিয়ে লিখেছেন । তাতে ধরা পড়ে শ্রাবণ-বর্ষণের বহুমাত্রিক রূপ। তবে শ্রাবণের দিকেই কবির নজর ছিল বেশি। 'আজ শ্রাবণের আমন্ত্রণে/দুয়ার কাঁপে ক্ষণে ক্ষণে' শ্রাবণ-বর্ষণে তিনি যেন পেয়েছিলেন মুক্তির ডাক।

তারপর একদিন এই শ্রাবণেই তিনি চলে গেছেন সবাইকে কাঁদিয়ে। অবশ্য কবিগুরু তাঁর কর্মে আমাদের মধ্যে বর্তমান আছেন, থাকবেন চিরদিন। তাঁর ভাষায়, 'জীবনে মৃত্যু করিয়া বহন প্রাণ পাই যেন মরণে।' এবং ‘মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে/ মানবের মাঝে আমি বাঁচিবার চাই। এই সূর্যকরে এই পুষ্পিত কাননে/ জীবন হৃদয় মাঝে যদি স্থান পাই।’

তিনিই একমাত্র কবি, যিনি দুটি দেশের জাতীয় সংগীতের রচয়িতা। তাঁর সাহিত্যের আবেদন বিশ্বজনীন। তাঁর গান বাঙালির নিত্যদিনের জীবনচর্চায় মিশে আছে গভীরভাবে।

এই বিভাগের আরো খবর

লাইবেরিয়া: কাছে থেকে দেখা

।। ডা. হারুন অর রশীদ।। (পূর্ব প্রকাশিতের পর) জুতা প্রীতি লাইবেরিয়ানদের জামা-কাপড় বিশেষ করে জুতা প্রীতি লক্ষণীয় বিষয়। মহিলা বা পুরুষ...

গিরিশচন্দ্র শুধু অনুবাদই নয়, সমাজ পরিবর্তনেও ভূমিকা রাখেন

নিজস্ব প্রতিবেদক: ভাই গিরিশচন্দ্র সেন শুধু পবিত্র  কোরআন এবং হাদিসের অনুবাদই করেননি, তিনি সমাজ পরিবর্তনেও  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন...

বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিল্পীদের নৃত্যকলায় মুগ্ধ সিঙ্গাপুর

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনযাত্রা এবং সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হলো নৃগোষ্ঠীর...

ঢাকা লিট ফেস্ট

রোহিঙ্গা সংকট সমাধানের তাগিদ বিভিন্ন দেশের খ্যাতনামা লেখকদের

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানের তাগিদ দিলেন আন্তর্জাতিক পরিমণ্ডলের বুদ্ধিজীবীরাও। সকালে, ঢাকা লিট ফেস্টের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is