ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫

2018-06-20

, ৬ শাউয়াল ১৪৩৯
শিরোনামঃ

জিপিএ ফাইভের পিছনে না ছুটে বুঝে পড়: জাফর ইকবাল

প্রকাশিত: ০৬:০০ , ০৮ আগস্ট ২০১৭ আপডেট: ০৬:০০ , ০৮ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিবেদক: জিপিএ ফাইভ এর পিছনে না ছুটে, মুখস্থ না কোরে শিক্ষার্থীদের বুঝে পড়ার পরামর্শ দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক শিক্ষাবিদ ড. মোহাম্মদ জাফর ইকবাল। গত ৫ থেকে ৭ আগস্ট রাজধানী ঢাকার মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের সিলেটে শিক্ষা সফরকালে অনুষ্ঠিত এক আলোচনা সভায় একথা বলেন তিনি।

ড. মুহাম্মদ জাফর ইকবাল তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পৃথিবীতে মানুষ দুই প্রকার। এক প্রকার হচ্ছে যারা বই পড়ে আর অন্যটি হচ্ছে যারা বই পড়ে না। তোমাদের মধ্যে যারা ভবিষ্যৎ নেতৃত্ব দিতে চাও, দেশের জন্য বড় কিছু করতে চাও, তাদেরকে স্মার্টফোন এবং সোশ্যাল মিডিয়ার প্রতি না ঝুঁকে বেশি বেশি বই পড়তে হবে। তোমরা জিপিএ ফাইভ এর পিছনে ছুটো না, মুখস্থ কোরো না, বুঝে পড়।সেমিনারের শেষের দিকে তিনি মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

প্রতিষ্ঠানের প্রতি ক্লাসের একজন করে কৃতি শিক্ষার্থীকে নিয়ে বাংলাদেশ বিমানে তিন দিনের (৫ থেকে ৭ আগস্ট) এক শিক্ষা সফরে সিলেটে ভ্রমণে যায় কলেজ কর্তৃপক্ষ।

এছাড়াও শিক্ষা সফরের অংশ হিসেবে শিক্ষার্থীদের সিলেটের বিভিন্ন দর্শনীয় স্থান যেমন- মাধবকুন্ড ইকো পার্ক, ড্রীমল্যান্ড, পর্যটন, শাহজালাল বিশ্ববিদ্যালয়, চা-বাগান, হযরত শাহ জালাল ও শাহ পরান (রহঃ) মাজার, সাত রংয়ের চা খাওয়া, ক্বীন ব্রিজ, আলী আমজাদের ঘড়ি এবং সিলেট সেনানিবাস এলাকার বিভিন্ন অংশ ঘুরিয়ে দেখানো হয়।

কলেজের অধ্যক্ষ লে: কর্নেল কাজী শরীফ উদ্দিন বলেন, শিক্ষা সফর শিক্ষার একটি অবিচ্ছেদ্য অংশ। এ ধরণের ব্যতিক্রমী সফর শিক্ষার্থীদের ভাল ফল করতে অনুপ্রাণিত করবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, ২০০৪ সালে  শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রতিষ্ঠিত মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজের রয়েছে শতভাগ পাশের সাফল্য। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭ তে মোহাম্মদপুর থানা শিক্ষা জোনের শ্রেষ্ঠ এ প্রতিষ্ঠানে প্রায় চার হাজার শিক্ষার্থীর জন্য ১৩১জন শিক্ষক-কর্মকর্তা-কর্মচা রী কর্মরত আছেন।

এই বিভাগের আরো খবর

সিলেটে স্কুলের সিঁড়ির নিচে শক্তিশালী বোমাসদৃশ বস্তু

বৈশাখ অনলাইন ডেস্ক: সিলেটের শাহী ঈদগায় একটি স্কুলে শক্তিশালী  বোমাসদৃশ বস্তুর সন্ধান মিলেছে। উদ্ধারে কাজ করছে র‌্যাবের বম্ব ডিসপোজাল...

গার্হস্থ্য অর্থনীতির আন্দোলনের বিরোধিতায় রাস্তায় ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীদের আন্দোলনের বিরোধিতায় রাস্তায় নেমেছে ঢাকা...

গণতন্ত্র মজবুত করতে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলুন: রাষ্ট্রপতি

গণতন্ত্রের ভিত মজবুত করতে দেশে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is