এসএম সুলতানের ৯৩তম জন্ম বার্ষির্কী আজ আপডেট: ০৫:৫৮, ১০ আগস্ট ২০১৭

নড়াইল প্রতিনিধি: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্ম বার্ষির্কী আজ। এ উপলক্ষে নড়াইলে তার স্মৃতি বিজড়িত সুলতান পল্লিতে আয়োজন করা হয়েছে দিনব্যাপী শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী।

মাটি ও মানুষের শিল্পী এস এম সুলতান। যার ছবিতে প্রাধান্য পেয়েছে গ্রামীণ জীবন, কৃষক এবং কৃষিকাজ। তাঁর তুলির আঁচড়ে ফুটে উঠেছে নির্যাতিত নিপীড়িত মানুষের ছবি। শুধু দেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশে নামী-দামী সব শিল্পীদের ছবির সাথে প্রদর্শিত হয়েছে এস এম সুলতানে ছবি। কাজের স্বীকৃতি হিসেবে একুশে পদক, স্বাধীনতা পদক ও দেশি-বিদেশি নানা খ্যাতি তাকে করেছে বিশ্ববরেণ্য।

২০০৬ সালে শিল্পীর বসতবাড়িতে নির্মাণ করা হয় ‘এসএম সুলতান স্মৃতিসংগ্রহশালা’। প্রতিদিন অসংখ্য পর্যটক আসেন তার বাড়ি ও চিত্রকর্ম দেখতে। তবে এ বিষয়ে দর্শনার্থীদের দাবি, সংগ্রহশালাটি আরও দীর্ঘ সময় খোলা রাখার। তাছাড়া পশু-পাখির খামারটিও সংস্কারের দাবি জানান অনেকে।

শিল্পীর জন্মদিন উপলক্ষে প্রতিবছর সুলতান উৎসবের আয়োজন করা হলেও, এবার বর্ষার কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে ঈদের পর। সুলতান পল্লিকে ঘিরে দর্শক সমাগম বাড়াতে বিভিন্ন সমস্যা দ্রুত সমাধানের আশ্বাস দেন জেলা প্রসাশক।

জেলা প্রশাসক মো: এমদাদুল হক চৌধুরী বলেন, “সংগ্রহশালাটি সার্বক্ষণিক খোলা রাখার ব্যবস্থা অতি তাড়াতাড়ি করা হবে।”

 

Publisher : .