প্রবাসীদের আয় বিনিয়োগের সম্ভাবনাকে কাজে লাগানো হচ্ছে না আপডেট: ১০:০১, ১২ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিবেদক: দেশে আসা প্রবাসীদের আয় বিনিয়োগ হিসেবে ব্যবহারের যে সম্ভাবনা রয়েছে, তা পুরোপুরি কাজে লাগানো যাচ্ছে না বলে অভিযোগ করেছেন ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা। শ্রমিক হয়রানি বন্ধ এবং বেশি বৈদেশিক আয় হয় এমন দেশে বিমানের সরাসরি ফ্লাইট চালুর দাবি জানান তারা। প্রবাসীদের আয় বিনিয়োগ হিসেবে ব্যবহারেরর সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে রাজধানীতে আয়োজিত আলোচনা সভায় এসব বলেন ব্যবসায়ীরা।

প্রবাসী শ্রমিকদের পাঠানো রেমিটেন্স বা বৈদেশিক আয় ও তার থেকে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে এই গোল টেবিল বৈঠকের আয়োজন করে প্রবাসী বাঙালিদের সংগঠন সেন্টার ফর এনআরবি। এতে যোগ দিয়ে ব্যবসায়ীরা বলেন, প্রবাসে বসবাসকারী উচ্চ আয়ের শিক্ষিত মানুষের চেয়ে বেশি রেমিটেন্স পাঠান শ্রমিকরা।

তারা জানান, অনেক দেশের সাথে সরাসরি ফ্লাইট না থাকায় বিভিন্ন বিমানবন্দরে নানা সমস্যায় পড়তে হয় তাদের। সরাসরি ফ্লাইট থাকলে শ্রমিকদের হয়রানি যেমন কমবে তেমনি রেমিটেন্সও বাড়বে বলে মনে করেন তারা। এছাড়া সুষ্ঠু পরিকল্পনা করলে প্রবাসীরা দেশের অর্থনৈতিক এলাকায় বিনিয়োগ করতে পারেন। আবার তাদের মাধ্যমে বিদেশি বিনিয়োগ আসার সম্ভাবনাও দেখেন ব্যবসায়ীরা।

এসব বিষয়ের সাথে একমত প্রকাশ করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি জানান, বিমানবন্দরে প্রবাসী শ্রমিকদের জন্য আলাদা কাউন্টার চালু করা হবে।

এনআরবির তথ্য মতে, বিশ্বের ১৫২টি দেশে স্থায়ী ও অস্থায়ীভাবে প্রায় এক কোটি ৩০ লাখ বাংলাদেশি বসবাস করেন।