জ্যামাইকান গতিমানব উসাইন বোল্টের ট্র্যাজিক বিদায় আপডেট: ১২:১৬, ১৩ আগস্ট ২০১৭

ক্রীড়া ডেস্ক: ক্যারিয়ারের শেষ ইভেন্ট ৪০০ মিটার রিলে থেকে ছিটকে পড়লেন জ্যামাইকান গতিমানব উসাইন বোল্ট। গতকাল  শনিবার রাতে লন্ডন স্টেডিয়ামে জ্যামাইকার হয়ে ক্যারিয়ারের শেষ পদক জয়ের স্বপ্ন নিয়ে ট্র্যাকে নামেন এই জীবন্ত কিংবদন্তি। কিন্তু ফিনিশিং লাইন থেকে ৫০ মিটার দুরে থাকতেই চোট পেয়ে পড়ে যান বোল্ট।

ক্যারিয়ারের শেষ ইভেন্টে ট্র্যাকে পড়ে কাতরাচ্ছেস এই দৃশ্য হয়তো দুঃস্বপ্নেও ভাবেননি জ্যামাইকান গতিমানব উসাইন বোল্ট। ক্যারিয়ারে সম্ভব্ সব রেকর্ডই এই কিংবদন্তির ঝুলিতে। ট্র্যাকে নামবেন, ঝড় তুলবেন এবং জিতবেন পদক পুরো বিষয়টিকেই অতি সাধারণ একটি নিয়মে পরিণত করেছিলেন বোল্ট। 

তবে ক্যারিয়ারের শেষ প্রতিযোগিতা ওয়ার্ল্ড অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে মুদ্রার উল্টো পিঠও  দেখতে হলো এই জ্যামাইকান অ্যাথলেটকে। প্রিয় ইভেন্ট ১০০ মিটার ¯িপ্রন্টে ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এরপর ২০০ মিটার ¯িপ্রন্টে অংশ নেননি তিনি। ৪০০ মিটার রিলেতে জ্যামাইকাকে স্বর্ণ পদক জিতিয়ে ক্যারিয়ারের ইতি টানতে চেয়েছিলেন ৩০ বছর বয়েসী এই অ্যাথলেট। ওমার ম্যাকলাউড, জুলিয়েন ফোর্টে ও ইয়োহান ব্ল্যাকর পর শেষ ল্যাপে দৌঁড় শুরু করেন বোল্ট কিন্তু কিছুদুর যাওয়ার পরই চোট পান। ফলে খালিহাতেই ফিরতে হয় এই অ্যাথলেটকে। 

এ ইভেন্টে ৩৭.৪৭ সেকেন্ড সময় নিয়ে যৌথভাবে স্বর্ণপদক জয় করেছে গ্রেট ব্রিটেন ও নর্দান আয়াল্যান্ড, ৩.৫২ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্র এবং ৩৮.০৪ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছে জাপান।

১১ বারের বিশ্ব চ্যাম্পিয়ন এবং আটবারের অলিম্পিক চ্যাম্পিয়নের এমন ট্র্যাজিক বিদায়ের সাক্ষী হয়ে রইল লন্ডনের অলিম্পিক স্টেডিয়ামের প্রায় ৬০ হাজার দর্শক। অসাধারণ এক ক্যারিয়ারের পাণ্ডুলিপির শেষাংশ মনের মতো রাঙাতে পারলেন না এ গ্রহের দ্রুতমানব উসাইন বোল্ট-- এটাই আক্ষেপ।

 

 

 

 

Publisher : .