ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭, ৬ কার্তিক ১৪২৪, ৩০ মহাররম ১৪৩৯
শিরোনামঃ
ইসিকে দেয়া প্রস্তাব বাস্তবায়নে দলগুলোর ঐকমত্য জরুরি উজাড় হচ্ছে কক্সবাজার ও বান্দরবানের বনাঞ্চল পণ্য ও সেবা বাণিজ্যে আমদানি ব্যয় বাড়লেও বাড়েনি রপ্তানি আয় রিভিউ আবেদন তৈরি করছে ১১ আইন বিশেষজ্ঞের কমিটি বাড়ি থেকে নকলা উপজেলা চেয়ারম্যানের লাশ উদ্ধার ঢাবি'র ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত সন্দেহে গ্রেপ্তার ৩ হারিয়ে যাচ্ছে ঠাকুরগাঁওয়ের ঐতিহ্যবাহী ‘ধামের গান’ ২ লাখ ২৪ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন নারায়ণগঞ্জে ডকইয়ার্ডে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৪ শ্রমিক চট্টগ্রামে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত দিনভর বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত মেহেরপুরের ১৪৫ স্কুলের নলকূপে মাত্রাতিরিক্ত আর্সেনিক তরুণদের কাজে লাগাতে সৃজনশীল কর্মসূচি হাতে নিয়েছে যুবলীগ বগুড়ায় ছোট ভাইয়ের ছুরিকাঘাতে ভাই-ভাবি খুন জলাবদ্ধতামুক্ত চট্টগ্রাম নগরী তৈরিতে সবার সহযোগিতা চাই: নাছির এশিয়া কাপ হকিতে বিকেলে জাপানের মুখোমুখি হবে বাংলাদেশ সীতাকুন্ডে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ২ আফগানিস্তানে ড্রোন হামলায় পাকিস্তানের জঙ্গি নেতা নিহত

বন্যা ও ভূমিধসে ভারত ও নেপালে ৫০ জনের মৃত্যু

প্রকাশিত: ১২:০৩ , ১৩ আগস্ট ২০১৭ আপডেট: ১২:০৩ , ১৩ আগস্ট ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: টানা বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে ভারত ও নেপালে প্রায় অর্ধশত মানুষের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে কয়েকজন। গত কয়েকদিনের বৃষ্টিপাতে ভারতের পশ্চিমবঙ্গ ও উত্তর পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। ভারী বৃষ্টিতে পানির নীচে তলিয়ে গেছে নেপালের কয়েকটি জেলা। দুর্গতদের উদ্ধারে কাজ করছে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা।

বিদেশি সংবাদ সংস্থাগুলো জানাচ্ছে, কয়েকদিনের টানা বৃষ্টিতে ভারতের পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের কয়েকটি জেলা প্লাবিত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কুচবিহার, উত্তর দিনাজপুর, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও দার্জিলিং। এসব জেলার তিস্তা, মহানন্দা, ধরলাসহ প্রধান নদ-নদীগুলোর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যায় ডুবে গেছে বহু ঘরবাড়ি ও কয়েক লাখ হেক্টর কৃষিজমি। কোথাও কোথাও বন্ধ রয়েছে সড়ক ও রেল যোগাযোগ। এছাড়া, ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় একশোটি চা বাগান। বন্যায় সমতল ও পাহাড়ি এলাকায় কয়েকজনের মৃত্যু হয়েছে। এদিকে যেকোনো পরিস্থিতি মোকাবেলায় রাজ্য সরকার প্রস্তুত আছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

প্রবল বর্ষণে ভারতের আসাম, ত্রিপুরা, মেঘালয় ও অরুণাচল প্রদেশের বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বন্যায় নতুন করে প্লাবিত হয়েছে আসামের ১৯টি জেলা। এরই মধ্যে সেখানে কয়েকজন মারা গেছে।

এদিকে, ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে নেপালের কয়েকটি জেলায় অনেক মানুষের প্রাণহানি হয়েছে। বাস্তুচ্যুত হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। দেশটির অধিকাংশ এলাকা পানির নিচে তলিয়ে যাওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

বন্যাদুর্গতদের উদ্ধারে পুলিশ ও সেনাবাহিনীর পাশপাশি কাজ করছে স্বেচ্ছাসেবক দল। এ অবস্থায় নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকে ত্রাণ ও উদ্ধার তৎপরতা বাড়াতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন। 
 

এই সম্পর্কিত আরো খবর

পাঁচ রোহিঙ্গা শিশুর একজন অপুষ্টিতে

জরুরি ত্রাণ সহায়তা চাইলো জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শিশুরা চরম দুর্দশার মধ্যে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা-ইউনিসেফ।...

তাজমহলও ভেঙে ফেলা হতে পারে

ডেস্ক প্রতিবেদন: কয়েক দিন ধরেই বিতর্কের কেন্দ্রে রয়েছে শাহজাহানের প্রেমের সৌধ তাজমহল। সেই বিতর্কে আবার নতুন মাত্রা যোগ করলেন ভারতের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is