বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফেরত দিতে কানাডা সরকারকে হাসিনার আহ্বান আপডেট: ০৭:১৬, ১৩ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি এবং এ হত্যাকাণ্ডের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নূর চৌধুরীকে ফেরত দিতে কানাডা সরকারের  প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশে নিযুক্ত কানাডার হাই কমিশনার বিনোইট পাইরি লারামি আজ রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদায়ী সাক্ষাতে এলে শেখ হাসিনা এ আহ্বান জানান। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

এ সময় বিদায়ী হাই কমিশনার লারামি বলেন, শেখ হাসিনার অনুরোধ-বার্তাটি তিনি তাঁর দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পৌঁছে দেবেন।

পঁচাত্তরের পর পালিয়ে যাওয়া নূর চৌধুরী কানাডার টরন্টোতে রয়েছেন। সাবেক এই সেনা কর্মকর্তাকে ফাঁসিতে ঝোলানোর জন্যে ফেরত পাঠাতে অস্বীকৃতি জানিয়ে আসছিলো মৃত্যুদণ্ডবিরোধী কানাডা। গত বছর শেখ হাসিনা কানাডা সফরে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে নূর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা করেন। এ সময় কানাডা সরকারের সুর একটু নরম হয়।

কোন্‌ প্রক্রিয়ায় নূর চৌধুরীকে ফেরত পাঠানো হবে, তা খুঁজতে একমত হয় কানাডা সরকার। ইহসানুল করিম বলেন, “প্রধানমন্ত্রী কানাডার হাই কমিশনারকে বলেছেন, নূর চৌধুরী নামে একজন খুনি কানাডায় আছে, তাকে ফেরত পাঠান। জবাবে কানাডার রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে বলেছেন, তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর অনুরোধ পৌঁছে দেবেন।”

বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ জনের মধ্যে পাঁচজনের ফাঁসি বিগত ২০১০ সালের ২৭ জানুয়ারি কার্যকর হয়। তাঁরা হলেন-- সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, মুহিউদ্দিন আহমদ (আর্টিলারি), বজলুল হুদা ও এ. কে. এম. মহিউদ্দিন (ল্যান্সার)।

বাংলাদেশ ও কানাডার সর্ম্পক দিন দিন জোরদার হচ্ছে বলে উল্লেখ করে হাই কমিশনার বলেন, স্বাস্থ্য ও শিক্ষা খাতে বাংলাদেশ প্রশংসনীয় অগ্রগতি অর্জন করেছে। শেখ হাসিনা সরকারের প্রতি কানাডা তার উন্নয়ন সহযোগিতা অব্যাহত রাখবে বলেও জানান লারামি।

 

Publisher : .