ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ২ পৌষ ১৪২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
মহান বিজয় দিবস আজ  মহান বিজয় দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বিজয় দিবসে বর্ণিল সাজে রাজধানী আতশবাজি ও ফানুস উড়িয়ে ঢাবিতে বিজয় উদযাপন মুক্তিযুদ্ধের আদর্শিক লড়াই শেষ হয়নি আজও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের ইন্তেকাল মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া বিজয় দিবসে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী কংগ্রেসের সভাপতি হিসেবে রাহুল গান্ধীর অভিষেক ফিফা ক্লাব বিশ্বকাপ ফুটবলে রাতে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা

ষোড়শ সংশোধনীর রায় নিয়ে পাল্টাপাল্টি সমাবেশ আইনজীবীদের

প্রকাশিত: ০৮:১০ , ১৩ আগস্ট ২০১৭ আপডেট: ০৮:১০ , ১৩ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্ট এবং দেশের বিভিন্ন জেলা আদালতে পাল্টাপাল্টি সমাবেশ করেছেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা। আওয়ামী আইনজীবী পরিষদের সমাবেশে ষোড়শ সংশোধনীর পুরো রায় বাতিলের দাবি জানানো হয়। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অসম্মান করায় প্রধান বিচারপতির কড়া সমালোচনা করেন নেতারা।

আর জাতীয়তাবাদী আইনজীবী পরিষদের সমাবেশে সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ. বি. এম. খায়রুল হককে অপসারণের দাবি জানানো হয়। এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ ব্যাপারে ইতিমধ্যে প্রধান বিচারপতির সাথে বৈঠক করেছেন।

উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনীর পুর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকেই এ নিয়ে চলছে তর্ক-বিতর্ক ও আলোচনা। রায়ের পক্ষে বিপক্ষে অবস্থান নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবী সংগঠনগুলো সারা দেশে একই সময়ে পাল্টাপাল্টি কর্মসূচি দেয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে সমাবেশ করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে সম্পন্ন এ বৈঠকে বক্তব্য রাখেন পরিষদের নেতারা। তাঁরা বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে বঙ্গবন্ধুকে অসম্মান করা হয়েছে এবং অপ্রাসঙ্গিক বিষয় টেনে আনা হয়েছে, যা বিচার্য বিষয় ছিল না।

প্রধান বিচারপতি এস. কে. সিনহার কড়া সমালোচনা করে বক্তারা বলেন, তাঁর রায়ে স্বাধীনতা-বিরোধীদের ষড়যন্ত্র বাস্তবায়ন করতে বঙ্গবন্ধুকে অসম্মান করেছেন।

বক্তারা আরো বলেন, অবৈধভাবে অপশক্তিকে ক্ষমতায় আনতে পথ তৈরি করে দিতেই ষোড়শ সংশোধনীর রায় দেয়া হয়েছে। আর এজন্য জাতীয় সংসদে পাস হওয়া বিধান বাতিল করে সামরিক শাসকের বিধানকে বৈধতা দিয়েছেন তিনি।

স্বাধীনতা-বিরোধীদের সাথে এক হয়ে প্রধান বিচারপতি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে নেমেছেন বলেও অভিযোগ করেন কেউ কেউ।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে সমাবেশ করেন বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী পরিষদ। রায় নিয়ে আদালত সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ. বি. এম. খায়রুল হকের মন্তব্যকে আদালত অবমাননাকর বলে দাবি করেন পরিষদের নেতারা।

এজন্য আইন কমিশন থেকে তাঁকে অপসারণের দাবিও জানান তাঁরা। এদিকে ঢাকার বাইরেও দেশের বিভিন্ন জেলায় একই সময়ে পাল্টাপাল্টি মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা।
 

এই বিভাগের আরো খবর

পাবনায় সাংবাদিকের ওপর হামলা

ভূমিমন্ত্রীর ছেলে তমালকে কারাগারে পাঠানোর নির্দেশ

পাবনা প্রতিনিধি: পাবনায় আলোচিত চার সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের ছেলে ও ঈশ্বরদী উপজেলা যুবলীগ...

নিম্ন আদালতের বিচারকদের যে কোনো সিদ্ধান্ত সুপ্রিমকোর্টের পরামর্শে

নিজস্ব প্রতিবেদক: নিম্ন আদালতের বিচারকদের যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এখন থেকে সুপ্রিমকোর্টের পরামর্শ নেওয়া হবে বলে জানিয়েছেন...

নিষেধাজ্ঞা সত্ত্বেও রাজধানীর আবাসিক এলাকায় চলছে রমরমা বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক : আবাসিক এলাকায় বাণিজ্যিক কার্যক্রমে নিষেধাজ্ঞা থাকলেও, রাজধানীর গুলশান, বারিধারা, বনানী ও ধানমন্ডিসহ বিভিন্ন এলাকায় তা...

অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: অধস্তন আদালতের বিচারকদের নিয়োগ, নিয়ন্ত্রণ ও অপসারণ সংক্রান্ত চাকরির শৃংখলা সংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশ হয়েছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is