ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

সীমান্তে চোরাচালান ও হত্যা ঠেকাতে প্রয়োজন বাংলাদেশ-ভারতের রাজনৈতিক সদিচ্ছা

প্রকাশিত: ০৮:২৪ , ১৩ আগস্ট ২০১৭ আপডেট: ০৮:২৪ , ১৩ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিবেদক: সীমান্তে চোরাচালান ও হত্যা ঠেকাতে সবচেয়ে বেশি প্রয়োজন বাংলাদেশ ও ভারতের রাজনৈতিক সদিচ্ছা, এমনই মনে করেন নিরাপত্তা বিশ্লেষক ও বিশিষ্টজনেরা। এজন্য দুই দেশের মাঝে সংলাপের পরামর্শও দিলেন তারা।

আজ রোববার সকালে রাজধানীর ইস্কাটনে বিজ মিলনায়তনে সীমান্ত নিরাপত্তা বিষয়ক সেমিনারে একথা বলেন তারা। এর আয়োজক সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ-সিজিএস। এসময় বক্তারা বলেন, পারস্পরিক সম্মান ও আন্তরিকতা না থাকলে সীমান্ত সমস্যার সমাধান সম্ভব নয়।

এসময় আলেচকরা আরো বলেন, সীমান্ত শান্তিপূর্ণ করতে অবৈধ বাণিজ্য, মাদক ও অস্ত্রের চোরাচালান এবং হত্যা বন্ধ করতে হবে। এজন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে রাজনৈতিক সংলাপ ও ঐক্য প্রয়োজন বলে মত দেন তারা।

এসময় নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত একটি জটিল বাস্তবতা। সেখানে গরু পাচার, চোরাচালান ও সীমান্ত হত্যা বন্ধ করা জরুরী। আলোচনায় বিজিবির সাবেক মহাপরিচালক অবসরপ্রাপ্ত লেফট্যানেন্ট জেনারেল মইনুল ইসলাম বলেন, সীমান্তে শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রয়োজন কড়া নজরদারি।

পতাকা বৈঠকের আনুষ্ঠানিকতায় আটকে না থেকে সীমান্ত সুরক্ষায় অধিকতর সক্রিয়তা ও সমন্বিত পদক্ষেপ গ্রহণের পরামর্শও দেন আলোচকরা।

২০১১ সালের ৭ই জানুয়ারি বাংলাদেশের কুড়িগ্রমের অনন্তপুর সীমান্তে কাঁটাতারের বেড়া পার হওয়ার সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর গুলিতে নিহত হয় কিশোরী ফেলানী। তার লাশ দীর্ঘ সময় কাঁটাতারের ওপর ঝুলে ছিল।এই হত্যাকাণ্ড নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা হয়। ঐ ঘটনার পর দেশটির উচ্চ পর্যায় থকে সীমান্ত হত্যাকাণ্ড বন্ধে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়। তারপরও উদ্বেগ কমেনি সীমান্ত নিয়ে।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সাহাব এনাম খান। বলেন, ২০০০ সাল থেকে ২০১৪ পর্যন্ত বাংলাদেশ ভারত সিমান্তে বিএসএফ দ্বারা ১০০৬ বাংলাদেশী নিহত হয়েছেন। আর গেল ৮ মাসে ২১ জন।
 

এই বিভাগের আরো খবর

অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদার আপিল শুনানি সোমবার

নিজস্ব প্রতিবেদক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল শুনানির দিন ধার্য...

আগামীকাল থেকে আমরণ অনশনে ননএমপিও শিক্ষক-কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদকঃ দাবী না মানলে আগামীকাল থেকে আমরণ অনশনে যাবেন ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। সকালে জাতীয় প্রেসক্লাবের...

ঢাকায় ভারতের নৌপ্রধান

কূটনৈতিক প্রতিবেদকঃ বাংলাদেশের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দীন আহমেদের আমন্ত্রণে রোববার ঢাকায় এসেছেন ভারতীয় নৌপ্রধান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is