ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

2019-02-19

, ১৩ জমাদিউস সানি ১৪৪০

দীর্ঘ একযুগেও শেষ হয়নি সিরিজ বোমা হামলার ৫৪ মামলার বিচার

প্রকাশিত: ০৩:০২ , ১৭ আগস্ট ২০১৭ আপডেট: ০৩:০২ , ১৭ আগস্ট ২০১৭

বিশেষ প্রতিবেদন: সারা দেশে সিরিজ বোমা হামলার ঘটনায় ৫৪টি মামলার বিচার একযুগেও শেষ হয়নি। তবে ৯৩টি মামলায় নিম্ন  আদালতের রায়ে ৩৩৪ জনের সাজা হয়েছে। এর মধ্যে উচ্চ আদালতে আপিল নিষ্পত্তির অপেক্ষায় আছে বেশ কিছু মামলা।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ও বিশেষজ্ঞরা বলছেন, তদন্তে ধীর গতি ও সাক্ষীর অভাবেই মামলার বিচারে বিলম্ব হচ্ছে।

২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালায় জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। এ হামলায় দুজন নিহত এবং শতাধিক ব্যক্তি আহত হয়।

এ ব্যাপারে ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন স্থানে ১৫৭টি মামলা করে পুলিশ। আসামি করা হয় ১,১০৬ জনকে। দীর্ঘ তদন্তের পর পুলিশ ১৪৭টি মামলার অভিযোগপত্র দেয়। চুড়ান্ত প্রতিবেদন দাখিল করে ১০টি মামলায়। 

বিভিন্ন সময়ে বিচারিক আদালত ৯৩টি মামলার রায় দিয়েছে, যাতে বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে ৩৩৪ জন আসামির। খালাস পেয়েছে ৩৫০ জন আসামি। বিচার শেষ হওয়ার অপেক্ষায় রয়েছে আরো ৬৪টি মামলা।

সিরিজ বোমা হামলার পর দীর্ঘ একযুগ পার হয়ে গেলেও আলোচিত ঘটনার মামলা নিষ্পত্তি না হওয়াকে তদন্তের দুর্বলতা বলে মনে করেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ  নুরুল হদা।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি, ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু জানায় বলছেন, অভিযোগপত্র দাখিলে বিলম্ব ও সাক্ষীর অভাবে মামলা নিষ্পত্তিতে দেরি হচ্ছে।

তবে ঢাকা পুলিশ  সদর দপ্তরের এআইজি (গোপনীয়) মো. মনিরুজ্জামান বলেন, স্পর্শকাতর এসব মামলায় পুলিশ পেশাদারিত্বের সাথে তদন্ত করে আসামিদের বিচারের মুখোমুখি করেছে।

১৭ আগস্টের সিরিজ বোমা হামলার পর নিষিদ্ধ করা হয় জেএমবিকে। বিভিন্ন মামলায় এই জঙ্গি সংগঠনের প্রতিষ্ঠাতা শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান বাংলা ভাইসহ শীর্ষ ৬ নেতার ফাঁসি কার্যকর করা হয়। এ ছাড়া আরো ২১ জনের মৃত্যুদণ্ডের রায় এবং ৭ জনের স্বাভাবিক মৃত্যু হয়েছে।
 

এই বিভাগের আরো খবর

সড়ক-মহাসড়কের বিপজ্জনক খুঁটি অপসারণের নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে সড়ক-মহাসড়কে বিপজ্জনক অবস্থায় থাকা বৈদ্যুতিক খুঁটিসহ সব ধরনের খুঁটি ৬০ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছে...

নির্বাচনকে চ্যালেঞ্জ করে বিএনপির ৭ প্রার্থীর মামলা

নিজস্ব প্রতিবেদক: একাদশ সংসদ নির্বাচন চ্যালেঞ্জ করে হাইকোর্টে বিএনপির সাত প্রার্থী মামলা করেছে। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ধানের...

ফরিদপুরে দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরে ব্যাংকের টাকা আত্মসাতের অভিযোগে এক সাবেক ব্যাংক কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। এছাড়া, ৪ লাখ ২...

ঋণখেলাপী ও অর্থপাচারকারীদের তালিকা প্রকাশের নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক : ব্যাংকিং খাতের গত ২০ বছরে ঋণ খেলাপি ও অর্থ পাচারকারীদের তালিকা করে এই বিষয়ে প্রতিবেদন জমা দিতে বাংলাদেশ ব্যাংককে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is