অনলাইন পাঠদানে এসাইনমেন্টে অংশগ্রহণ বেশি

প্রকাশিত: ১০:২৭, ১১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১২:৩৯, ১১ সেপ্টেম্বর ২০২১

ফারহানা জুঁথী: করোনাকালে শ্রেণীকক্ষে পাঠদান বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস হয়েছে তথ্যপ্রযুক্তির সহায়তায়। এসাইনমেন্ট জমা দেয়ার প্রক্রিয়াতেও যুক্ত ছিলো মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা। তবে গবেষণায় দেখা গেছে, শিক্ষার্থীরা অনলাইনে ক্লাসের তুলনায় এসাইনমেন্টে অংশগ্রহণ করেছে বেশি। তবে এই অনলাইন শিক্ষাদান পদ্ধতির কারণে মাধ্যমিক পর্যায়েও শিক্ষায় বৈষম্য তৈরি হয়েছে শহর ও গ্রাম এবং ধনী ও দরিদ্রের মধ্যে।

স্কুলগুলোতে সরাসরি পাঠদান করোনাকালে বন্ধ থাকলেও ডিজিটাল প্ল্যাটফর্মে চলেছে শিক্ষাদান। সেই সাথে নেয়া হয়েছে এসাইনমেন্ট। শিক্ষার্থীরা নিয়মিত স্কুলে এসেছে এসাইনমেন্ট জমা দিতে। পাঠ্যবইগুলো ভালো করে পড়ার ওপর জোর দেয়া হয়েছে এসাইনমেন্টে। তাই অন্যদের মতো ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরাও ছিলেন শিক্ষকদের সংস্পর্শে।

তবে শিক্ষার্থীরা পরবর্তী ক্লাসে ওঠেছে অটোপাশের মাধ্যমে; ছিল না গতানুগতিক পরীক্ষা। এমনকি জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি পরীক্ষার ফলও দেয়া হয়েছে অটোপাশের মাধ্যমে। অন্যান্য বছরের মতো সার্টিফিকেট দেয়া হলেও এতে ছিল না নম্বরপত্র। এবছরও একই প্রক্রিয়ায় চলেছে তথ্য-প্রযুক্তি নির্ভর পাঠ দান।

গবেষকরা বলছেন, করোনায় গত দেড় বছর ধরে টেলিভিশন ও ডিজিটাল প্লাটফর্মে শিক্ষাদান চলমান থাকলেও সেখানে সকল পর্যায়ের শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত হয়নি। এই সময়ে যেসব শিক্ষার্থী ঝড়ে পড়েছে তাদের স্কুলে ফিরিয়ে আনতে সরকারকে বিশেষ পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন তারা।

শিক্ষকরা বললেন, সমাপনী পরীক্ষা না হলেও পরের ক্লাসে ওঠার জন্য শিক্ষার্থীদের এসাইনমেন্টে অংশগ্রহণ ও ফলাফল ছিল ভালো।  

এরই মধ্যে সরকার ঘোষণা দিয়েছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নভেম্বরে বা ডিসেম্বরে পিইসি পরীক্ষা নেয়া হবে। এছাড়া নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতিও চলছে। তবে এবছর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষা নেয়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি।

FEJ/BDB

এই বিভাগের আরো খবর

পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ

নিজস্ব প্রতিবেদক: আজ পবিত্র ঈদে...

বিস্তারিত
বঙ্গবন্ধু সাফারী পার্কে বহু নবীনের আগমন

বিউটি সমাদ্দার: নীল গাই দেশের বিলুপ্ত...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
পদ্মায় রেলসেতু ঢাকার সাথে যুক্ত করবে ৯ জেলা

তারেক সিকদার: পার্বত্য চট্টগ্রাম ও...

বিস্তারিত
দেশের ফুটবলে স্ট্রাইকার সংকট

নাজমুস সাকিব: ঘরোয়া ফুটবলে বিদেশী...

বিস্তারিত
অনিবন্ধিত নৌযানে দেশের নৌপথ ঝুঁকিপূর্ণ

ফাহিম মোনায়েম: অনিবন্ধিত নৌযানের...

বিস্তারিত
দেশে অনিবন্ধিত নৌযান ৭ সহস্রাধিক

ফাহিম মোনায়েম: সারাদেশে কত নৌযান চলছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *