যুক্তরাষ্ট্রে করোনার দাপট কমছে না

প্রকাশিত: ০৬:৫৭, ১৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৬:৫৭, ১৫ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : অধিকাংশ নাগরিককে টিকার আওতায় আনার পরও যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ বেড়েছে। থেমে থেমে দেশটিতে প্রায় প্রতিদিনই আক্রান্ত এবং মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। একদিনে আক্রান্ত হয়েছে ১ লাখ ৪২ হাজার ৫৯ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৯৩৪ জনের।

আগের দিন আক্রান্ত হন ১ লাখ ৯ হাজার ৩৬৯ জন এবং মৃত্যু হয় ৮৪৩ জনের।

বুধবার সকাল পর্যন্ত দেশটিতে মোট করোনা আক্রান্ত লোকের সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ২২ লাখ ৮৮ হাজার ২০৫ জন। মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৮২ হাজার ৩৪১ জনের। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে ৩ কোটি ২১ লাখ ৭৬ হাজার ৭৮৪ জন।

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে সতর্ক করেছে দেশটির একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ। 

এদিকে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৫ লাখ ১২ হাজার ৫৪৬ জন। মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৩৯ জনের। বিশ্বে করোনায় মোট আক্রান্ত ২২ কোটি ৬৭ লাখ ৪২ হাজারের বেশি। মোট মৃত্যু ৪৬ লাখ ৬৪ হাজার ছাড়িয়েছে।  

বিশ্বে গত ২৪ ঘণ্টায় এর আগের দিনের তুলনায় করোনা শনাক্ত ও আক্রান্ত রোগীদের মৃত্যু দুটোই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ছয় হাজারের বেশি মানুষ। একই সময় নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে চার লাখ ২২ হাজার। এর আগের ২৪ ঘণ্টায় এই ভাইরাসে পাঁচ হাজার ৯১০ জনের মৃত্যু এবং করোনা শনাক্ত হয় তিন লাখ ৭৩ হাজার ১৭৫ জনের। 

দৈনিক মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনা আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫৬ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় হাজার ৬৪৫ জন। অপরদিকে, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ১০ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮৭ হাজার ১৩৮ জনের।

এদিকে করোনা আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪০ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৪৭৯ জন। দেশটিতে আক্রান্ততিন কোটি ৩২ লাখ ৮৯ হাজারের বেশি এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে চার লাখ ৪৩ হাজার। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

সংক্রমণ চীন থেকে ছড়িয়ে পড়ার পর সবচেয়ে বেশি আক্রান্ত হয় ইউরোপের কিছু দেশ ও যুক্তরাষ্ট্র। তবে দেশগুলোতে চলতি বছরের শুরুর দিকে করোনা নিয়ন্ত্রণে আসা শুরু হয়। এর বিপরীতে পরিস্থিতি খারাপ হতে থাকে ভারতসহ এশিয়ার কিছু দেশে। তবে ভারত থেকে ছড়িয়ে পড়া 'ডেল্টা ভ্যারিয়েন্টের' সংক্রমণে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কিছু দেশের অবস্থা আবারও খারাপ হচ্ছে। এরই মধ্যে অব্যাহতভাবে টিকাদান চালিয়ে যাচ্ছে বিশ্বের প্রায় সবগুলো দেশ। কোনো কোনো দেশ টিকার বুস্টার ডোজ এবং শিশুদেরও টিকা দেওয়া শুরু করেছে।
 

MFH/KHR

এই বিভাগের আরো খবর

দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৩

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৪৯ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৯, শনাক্ত ৩৯৬

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বিশ্বে প্রায় ৪১ লাখ মানুষ যক্ষ্মায় ভুগছে

আন্তর্জাতিক ডেস্ক: করোনা অতিমারির...

বিস্তারিত
বিশ্বে সংক্রমণ ছাড়াল ২৪ কোটি

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে গত...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৪৬৬

নিজস্ব প্রতিবেদক: দেশে আবারো দশজনের...

বিস্তারিত
বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু প্রায় ৭ হাজার

অনলাইন ডেস্ক: গত ২৪ ঘণ্টায় বিশ্বে...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, শনাক্ত ৫১৮

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু সাড়ে ৬ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত
দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪, শনাক্ত ৫৪৩

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *