উত্তর প্রদেশে প্রবল বৃষ্টি, ৩৮ জনের মৃত্যু

প্রকাশিত: ০৬:২০, ১৭ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৬:২০, ১৭ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: দুই দিনের বৃষ্টিতে ভারতে দেশটিতে গত উত্তরপ্রদেশের কয়েকটি জেলায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। প্রবল বৃষ্টিপাতের রাজ্যটির কয়েকটি এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। এই বৃষ্টিপাত আগামী কয়েকদিনে চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো, গত ৩৬ ঘণ্টায় উত্তরপ্রদেশের রাজধানী লখনৌতে ২৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া রাজ্যের বিভিন্ন জেলায় ২২ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানানো হয়েছে। প্রবল এই বৃষ্টিপাতের পর রাজ্যটির সাধারণ মানুষের স্বাভাবিক জীবন চরমভাবে ব্যাহত হচ্ছে।

রাজ্যটির কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম ইন্ডিয়া.কম জানিয়েছে, প্রবল বৃষ্টিপাতের কারণে লখনৌতে ১৫ জন মারা গেছেন। এছাড়া বৃষ্টির পানিতে বিদ্যুতায়িত হয়ে দুই শিশু মারা গেছে। একইসঙ্গে বৃষ্টি পর জলাবদ্ধতার কারণে কয়েকটি দুর্ঘটনায় ১০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

এদিকে উত্তরপ্রদেশের বারাবানকি এলাকায় ৯ জন মারা গেছেন। তাদের বেশিরভাগই দুর্ঘটনা এবং বাড়ি-ঘর ধসে প্রাণ হারিয়েছেন। প্রবল বৃষ্টিপাতের পর বারাবানকি এলাকায় পানি জমে যায় এবং এর জেরে বিদ্যুৎ ও টেলিকম সেবা বিঘিœত হচ্ছে।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে উত্তরপ্রদেশে বৃষ্টিপাত কিছুটা কমে আসার সম্ভাবনা থাকলেও আগামী ৪৮ ঘণ্টা মাঝারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

শুক্রবারের জন্য সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে আবহাওয়া দফতর। এছাড়া রাজ্য প্রশাসনও বিদ্যমান পরিস্থিতিতে মানিয়ে নিয়ে প্রয়োজনীয় কার্যক্রম আরও জোরদার করেছে।

এদিকে একান্ত জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন লখনৌর প্রশাসন। এছাড়া বৈদ্যুতিক পোলের কাছে না যেতে এবং গর্তযুক্ত রাস্তা এড়িয়ে চলতেও মানুষকে অনুরোধ করা হয়েছে।


উত্তরপ্রদেশের আমেথি, অযোধ্যা, সীতাপুর, লক্ষ্মীপুর, লখনৌ, উন্নাও, রায় বরেলি, কানপুর, ফিরোজাবাদ ও পিলভিট-সহ জেলায় জেলায় তুমুল বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া প্রবল বৃষ্টিপাতের কারণে ১৭ ও ১৮ সেপ্টেম্বর রাজ্যের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ প্রশাসন।
 

FA/PBC

এই বিভাগের আরো খবর

কেরালায় বন্যা-ভূমিধসে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কেরালায়...

বিস্তারিত
বালিতে ভূমিকম্পে ৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার...

বিস্তারিত
মেয়েদের স্কুল খুলে দিচ্ছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে...

বিস্তারিত
কান্দাহারে মসজিদে হামলায় মৃত্যু বেড়ে ৪৭

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
ব্রিটিশ এমপিকে ছুরিকাঘাতে হত্যা 

আন্তর্জাতিক ডেস্ক: দুর্বৃত্তের...

বিস্তারিত
কান্দাহারে মসজিদে বিস্ফোরণে ১৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *