ফিনল্যান্ডে পৌঁছেছেন  প্রধানমন্ত্রী 

প্রকাশিত: ০৭:৩৭, ১৭ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১০:৪১, ১৭ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে ফিনল্যান্ডে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধিবেশনে, বিশ্বে করোনার টিকার সুষম বন্টনের ওপর জোর দেবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা ও রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্ব নেতাদের সহযোগিতা চাইবেন। 


এছাড়া, জাতিসংঘ মহাসচিব, ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতি এবং মালদ্বীপ ও ভিয়েতনামের প্রেসিডেন্টের সাথে বৈঠক করার কথা রয়েছে। করোনা অতিমারি শুরুর পর এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম বিদেশ সফর। 


জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে শুক্রবার সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মন্ত্রী পরিষদ সদস্য ও তিনবাহিনীর প্রধানসহ উর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তারা। তবে যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে দুই দিনের বিরতি নেবেন শেখ হাসিনা। সেখান থেকে আগামী ১৯শে সেপ্টেম্বর বিকেলে নিউইয়র্কের উদ্দেশে রওনা হবেন। এবার প্রধানমন্ত্রীর সঙ্গে ৮০ জন সফরসঙ্গী রয়েছেন। 


করোনা অতিমারি দূর করার প্রত্যাশা নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘আশা’। ২৪শে সেপ্টেম্বর অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এসময়, বিশ্বশান্তি, নিরাপদ অভিবাসন, করোনার টিকার সুষম বন্টন, ফিলিস্তিনি ও রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন বিষয়  তুলে ধরবেন প্রধানমন্ত্রী। সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো সহযোগিতা চাইবেন। 


অধিবেশনের সাধারণ বিতর্ক পর্বের পাশাপাশি বেশ কিছু সভায় যোগ দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সফরকালে জাতিসংঘের মহাসচিব এন্ত্যেনিও গুতেরেস ও ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতির সাথে বৈঠকে অংশ নেবেন। এছাড়া, মালদ্বীপ ও ভিয়েতনামের প্রেসিডেন্ট এবং বার্বডোজের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এবারও যুক্তরাষ্ট্রের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সাথে বৈঠক করবেন শেখ হাসিনা। এছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তরের বাগানে একটি গাছ রোপনের কথা রয়েছে প্রধানমন্ত্রীর। 
 

FEJ/PBC

এই বিভাগের আরো খবর

ফেনী ও রংপুরের এসপিকে বদলি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ পুলিশের ৭...

বিস্তারিত
শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
৬ মাসে নিত্যপণ্যের দাম বেড়েছে ৪০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক:  গত ৬ মাসে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *