যমুনা রেল সেতু প্রকল্পে বালু সরবরাহের নামে প্রতারণা

প্রকাশিত: ১০:২২, ১৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১০:৫৫, ১৮ সেপ্টেম্বর ২০২১

তারেক সিকদার: যমুনা রেল সেতু নির্মাণ প্রকল্পে বালু সরবরাহের কাজ দেয়ার কথা বলে মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে একটি চক্রের বিরুদ্ধে। মূল নির্মাতা প্রতিষ্ঠান জাপানের ওবায়েশির কার্যাদেশ জাল করে আল তাকদীর ইন্টারন্যাশনাল ও নেক্সট করপোরেশন নামের দুটি প্রতিষ্ঠান এ প্রতারণা করছে। ওবায়েশি করপোরেশন এ বিষয়ে থানায় জিডি এবং সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

যমুনা রেল সেতুতে কাজ পেতে ২শ’ ৭০ কোটি টাকা লেনেদেনের এই কথোপকোথন সিনোটেক কোম্পানীর প্রধান নির্বাহী, ইউসুফ হোসেনের সাথে আল তাকদীর ইন্টারন্যাশনালের কর্মকর্তার। যমুনা রেল সেতুর কাজে বালু সরবরাহের এই কথোপকোথনের সময় সিনোটেক কর্তৃপক্ষ জানতে পারে তাকদীর ইন্টারন্যাশনাল প্রকৃতপক্ষে কোন কাজই পায়নি।

যমুনা নদীতে বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণের কাজ করছে যৌথভাবে জাপানের ওবায়েশী, তোয়া ও জেএফই করপোরেশন। বহুজাতিক এই কনসোটিয়াম কোম্পানীর কাছ থেকে নির্মাণ সামগ্রীর সরবরাহের আদেশ পেয়েছে বলে দাবি আল-তাকদির ইন্টারন্যাশনাল ও নেক্সট করপোরেশন নামের দু’টি প্রতিষ্ঠানের। বালু ও পাথর নেয়ার কথা বলে বিভিন্ন সবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে এরা হাতিয়ে নিচ্ছে টাকা। তবে এ ব্যাপারে কথা বলার জন্য প্রতিষ্ঠানটির দায়িত্বশীল কাউকে পাওয়া যায়নি।

তবে এই দুটো প্রতিষ্ঠানকে কোন কাজ দেয়া হয়নি বলে জানিয়েছে ওবায়েশি। প্রতারণার বিষয়ে ওবায়েশির পক্ষ থেকে সাধারণ ডায়রীও করা হয়েছে গুলশান থানায়। পাশাপাশি গণমাধ্যমেও দেয়া হয়েছে সতর্কীকরণ বিজ্ঞপ্তি।

আল তাকদীর ভুয়া কার্য্যাদেশ তৈরি করে মানুষের কাছে দাবি করছে ৯০ টাকা দরে ৯০ কোটি ঘনফুট বালু সরবরাহের কাজ পেয়েছে তারা। এতে মূল্য আসে ৮ হাজার ১০০ কোটি টাকা। অথচ প্রকল্প সংশি¬ষ্টরা বলছেন, পুরো প্রকল্পে বালুর দরকার হবে ২৫ থেকে ৩০ লাখ ঘনফুট। যার মূল্য আসে মাত্র ১৫ কোটি টাকা।

এমন প্রতারণা সম্পর্কে সংশি¬ষ্ট ব্যবসায়ীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রকল্প পরিচালক ও বিদেশি নির্মাতা প্রতিষ্ঠান।

TH/BDB

এই বিভাগের আরো খবর

পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ

নিজস্ব প্রতিবেদক: আজ পবিত্র ঈদে...

বিস্তারিত
বঙ্গবন্ধু সাফারী পার্কে বহু নবীনের আগমন

বিউটি সমাদ্দার: নীল গাই দেশের বিলুপ্ত...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
পদ্মায় রেলসেতু ঢাকার সাথে যুক্ত করবে ৯ জেলা

তারেক সিকদার: পার্বত্য চট্টগ্রাম ও...

বিস্তারিত
দেশের ফুটবলে স্ট্রাইকার সংকট

নাজমুস সাকিব: ঘরোয়া ফুটবলে বিদেশী...

বিস্তারিত
অনিবন্ধিত নৌযানে দেশের নৌপথ ঝুঁকিপূর্ণ

ফাহিম মোনায়েম: অনিবন্ধিত নৌযানের...

বিস্তারিত
দেশে অনিবন্ধিত নৌযান ৭ সহস্রাধিক

ফাহিম মোনায়েম: সারাদেশে কত নৌযান চলছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *