সারাদেশে পণ্য পরিবহন শ্রমিকদের কর্মবিরতি শুরু

প্রকাশিত: ০৯:০২, ২১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০২:৫৯, ২১ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: ১৫ দফা দাবিতে সারাদেশে কর্মবিরতি করছে পণ্য পরিবহনের সাথে সংশ্লিষ্ট মালিক শ্রমিকরা। মঙ্গলবার (২১শে সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে শুরু হয়ে আগামী ৭২ ঘণ্টা চলবে এ কর্মবিরতি। দাবী না মানলে লাগাতার ধর্মঘটের ঘোষণা দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্যপরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের নেতারা। এতে বিপাকে পড়ছেন ব্যবসায়ীরা। পরিবহন মালিক ও শ্রমিকদের জীবন জীবিকা এবং ব্যবসার পথে সব বাধা দূর করে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের দাবি জানিয়েছেন পরিবহন নেতারা। 

বর্ধিত আয়কর প্রত্যাহার, সহজশর্তে লাইসেন্স দেওয়া, পুলিশি হয়রানি, চাঁদাবাজি ও মাসিক মাসোহারা বন্ধ করাসহ ১৫ দফা দাবিতে সারাদেশে কর্মবিরতি পালন করছেন ট্রাক মালিক ও শ্রমিকরা।

ধর্মঘটের সমর্থনে ঢাকার তেজগাঁও এলাকায় মিছিল-সমাবেশ করেছে শ্রমিকরা। এ সময় তারা ১৫ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার মালিক ও শ্রমিক নেতারা জানান, দেশের পণ্য পরিবহনের শতকরা ৮৫ ভাগ সড়ক পথে পরিবহন হয়। কিন্তু তারাই চরম অবহেলা ও বঞ্চনার শিকার হচ্ছে। নির্দিষ্ট স্থান নির্ধারণ ছাড়া গাড়ির কাগজপত্র চেক করা যাবে না। সহজ শর্তে সবাইকে অবিলম্বে ভারী যানবাহনের ড্রাইভিং লাইসেন্স প্রদানসহ সব বাধা দূর করে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের দাবি জানিয়েছেন নেতারা। দাবী মানা না হলে লাগাতার কর্মবিরতি পালনের হুঁশিয়ারিও দেন তারা। 

কর্মবিরতির কারণে ট্রাক-কাভার্ডভ্যান চলাচল বন্ধ রয়েছে বন্দর নগরী চট্টগ্রামেও। বন্দরে পণ্য নিয়ে যেমন কোনো ট্রাক, কাভার্ডভ্যান ও প্রাইমমুভার প্রবেশ করছে না তেমনি বেরও হচ্ছে না। ফলে বন্দরে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এর ফলে উদ্বেগ দেখা দিয়েছে আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্টসহ বন্দর ব্যবহারকারীদের মধ্যে।

এদিকে, সারাদেশের মত খুলনাতেও ৭২ ঘন্টার কর্মবিরতী পালন করছে বাংলাদেশ পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। এতে বিপাকে পড়ছেন ব্যবসায়ীরা। ১৫ দফা দাবি দাবি না মানা হলে পরবর্তীতে আরো কঠোর কর্মসুচীর হুশিয়ারিও দিয়েছেন জেলার পরিবহন নেতারা।

SAI/MSI

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধুর সমাধিতে বিজিএমইএ’র শ্রদ্ধা

গোপালগঞ্জ সংবাদদাতাঃ গোপালগঞ্জের...

বিস্তারিত
বগুড়ায় প্রতিপক্ষে ছুরিকাঘাতে যুবক নিহত

বগুড়া সংবাদদাতা: বগুড়ায় জমি নিয়ে...

বিস্তারিত
গাছের সাথে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ৩

ফেনী সংবাদদাতা: ফেনীর বোগদাদিয়া...

বিস্তারিত
চট্টগ্রামে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রামের...

বিস্তারিত
লালমনিরহাট-নীলফামারী সড়ক যোগাযোগ আজও বন্ধ

নিজস্ব সংবাদদাতা: তিস্তা নদীর পানি...

বিস্তারিত
দাদন ব্যবসায়ীর ফাঁদে নিঃস্ব ২০ পরিবার

ময়মনসিংহ সংবাদদাতা: ময়মনসিংহের...

বিস্তারিত
ফরিদপুরে পদ্মার তীব্র ভাঙন

ফরিদপুর সংবাদদাতা: পদ্মায় পানি কমার...

বিস্তারিত
স্বাভাবিক হচ্ছে পর্যটন খাত

কক্সবাজার সংবাদদাতা: পর্যটকদের...

বিস্তারিত
উখিয়ায় সন্ত্রাসী হামলায় ৬ রোহিঙ্গা নিহত

কক্সবাজার সংবাদদাতা: কক্সবাজারের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *