খেলাপী ঋণের মামলা হলে আদায় বাড়ে 

প্রকাশিত: ১০:৩৫, ২৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:২৯, ২৩ সেপ্টেম্বর ২০২১

মেহের মণি: দেশের আদালতগুলোতে খেলাপী ঋণ সংক্রান্ত প্রায় ৬৬ হাজার মামলা ঝুলে আছে, যা নিস্পত্তি হলে আদায় হতে পারে প্রায় ১ লাখ ৩৬ হাজার কোটি টাকা। ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, মামলা করলে খেলাপী ঋণের আদায় বাড়ে, কিন্তু কতিপয় ব্যাংক কর্মকর্তার অবৈধ লেনদেনের কারণে মামলা কম হয়। 

খেলাপী ঋণের ভারে জর্জরিত পদ্মা ব্যাংকে এক সময় খেলাপী ঋণ ছিল ৪ হাজার কোটি টাকা। যাত্রা শুরুর পর থেকেই নানা অনিয়মের মাধ্যমে ঋণ দেয়ার ফলে ব্যাংকটি পথে বসার উপক্রম হয়। চারবছর আগে ব্যাংকটিতে কেন্দ্রীয় ব্যাংকের নেয়া নানামূখী সংস্কার কমসূচীর কারণে কিছুটা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। ব্যাংকটির এই শীর্ষ কর্মকর্তা বলছেন, ১ হাজার গ্রাহকের নামে মামলা করেছেন তারা খেলাপী ঋণ আদায়ে। তাতে এ পর্যন্ত ব্যাংকটি আদায় করতে পেরেছে ৮শ কোটি নগদ টাকা।

তিনি বলছেন, গ্রাহককে বুঝিয়ে খেলাপী ঋণের আদায় করা কঠিন, তবে মামলা করলে এই আদায় বেড়ে যায়। কিন্তু ব্যাংকগুলো মামলা করতে চায় না।

শুধু পদ্মব্যাংকই নয়, বিভিন্ন ব্যাংকের দায়ের করা এমন  প্রায় ৬৬ হাজার মামলা আদালতে ঝুলে আছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী ব্যাংকিং খাতে জুন মাস পর্যন্তখেলাপী ঋণের পরিমাণ ৯৮ হাজার ১শ ৬৪ কোটি টাকা। এর মধ্যে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে ৪৩ হাজার কোটি টাকা ঋণ খেলাপী হয়েছে।  

সংশ্লিষ্টরা বলছেন, নানা জটিলতায় মামলার নিস্পত্তি দীর্ঘায়িত হয়। মামলা দ্রুত নিস্পত্তির জন্য বিচারকের সংখ্যা বাড়ানোর পাশাপাশি  ঋণের বিপরীতে জামানতের বিষয়গুলো ভালভাবে বিচার-বিশ্লেষণ করতে হবে।

MN/PBC

এই বিভাগের আরো খবর

ফেনী ও রংপুরের এসপিকে বদলি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ পুলিশের ৭...

বিস্তারিত
শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
৬ মাসে নিত্যপণ্যের দাম বেড়েছে ৪০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক:  গত ৬ মাসে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *