‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ধনী দেশগুলোর সহায়তা প্রয়োজন’

প্রকাশিত: ১২:২২, ২৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৪:৫৮, ২৫ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: শুক্রবার (২৪শে সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে দেওয়া ভাষণে ৬টি সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর প্রস্তাবে, করোনা মোকাবেলায় টিকার বৈষম্য দূর করা, জলবায়ু, শিক্ষা, রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরেন।

শেখ হাসিনা তাঁর দ্বিতীয় প্রস্তাবে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ও এর থেকে কাটিয়ে উঠার বিষয়ে কথা বলেন। শেখ হাসিনা বলেন, ‘এ মহামারি জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোকে অধিকমাত্রায় ক্ষতিগ্রস্ত করেছে। জলবায়ু পরিবর্তন বিষয়ক Intergovernmental Panel on Climate Change এর ওয়ার্কিং গ্রুপ-১ এর প্রতিবেদনে আমাদের এ গ্রহের ভবিষ্যতের এক ভয়াল চিত্র ফুটে উঠেছে। 

দ্রুত ব্যবস্থা না নিলে জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব কাটিয়ে উঠা কঠিন হবে। ধনী অথবা দরিদ্র - কোন দেশই এর বিরূপ প্রতিক্রিয়া থেকে নিরাপদ নয়। তাই আমি ধনী ও শিল্পোন্নত দেশগুলোকে কার্বন নিঃসরণ হ্রাস, নিঃসরণের জন্য ক্ষতিপূরণ প্রদান এবং টেকসই অভিযোজনের জন্য অর্থায়ন ও প্রযুক্তির অবাধ হস্তান্তরের আহ্বান জানাচ্ছি।   

ক্লাইমেট ভালনারেবল ফোরাম এবং ভালনারেবল-২০ গ্রুপ অব মিনিস্টারস্ অব ফাইন্যান্স-এর সভাপতি হিসেবে আমরা ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা- দশক ২০৩০’ এর কার্যক্রম শুরু করেছি। এ পরিকল্পনায় বাংলাদেশের জন্য জলবায়ুকে ঝুঁকির কারণ নয়, বরং সমৃদ্ধির নিয়ামক হিসেবে পরিণত করার কর্মসূচি গৃহীত হয়েছে। 

গ্লাসগোতে অনুষ্ঠিতব্য ‘কনফারেন্স অব পার্টিজ’ (সিওপি) এর ২৬তম শীর্ষ সম্মেলন আমাদের নতুন নতুন অন্তর্ভূক্তিমূলক পরিকল্পনার পক্ষে সমর্থন আদায়ের অপার সুযোগ করে দিতে পারে। এ সুযোগ কাজে লাগানোর জন্য সবাইকে আহ্বান জানাই।’
 

MRP/KHR

এই বিভাগের আরো খবর

প্রবারণা পূর্ণিমা আজ

নিজস্ব প্রতিবেদক: আজ বৌদ্ধ...

বিস্তারিত
বার্লিন থেকে লন্ডনে পৌঁছেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: জার্মানির রাজধানী...

বিস্তারিত
‘সাম্প্রদায়িকতা প্রতিহত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রদায়িকতা,...

বিস্তারিত
হাসপাতালে আরও ১৫১ ডেঙ্গুরোগী 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ...

বিস্তারিত
সব ধর্মের মানুষের সমান অধিকার: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
লিটারে ৭ টাকা বেড়েছে সয়াবিন তেলের দাম 

নিজস্ব প্রতিবেদক: আবারও বেড়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *