মঙ্গলগ্রহে ভূমিকম্প!

প্রকাশিত: ০৯:৪১, ২৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১১:৫৩, ২৫ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: কেবল পৃথিবীতে নয়, ভূকম্পন ঘটে মঙ্গলগ্রহেও। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা এমন দাবি করেছেন। তারা জানিয়েছেন, গেল এক মাসে তিনবার কম্পনের প্রমাণ পেয়েছে লালগ্রহে পাঠানো তাদের ইনসাইট ল্যান্ডার মঙ্গলযান। গত ১৮ই সেপ্টেম্বর দেড় ঘণ্টা স্থায়ী ছিল কম্পন। যার মাত্রা ছিলো ৪ দশমিক ২। এরআগেও দুইবার কম্পনের প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে নাসা। 


মঙ্গলযানটি তার সিসমোমিটারের সাহায্যে এই কম্পনের তথ্য পৃথিবীতে পাঠিয়েছে। ২০১৮ সালের নভেম্বরে মঙ্গলগ্রহে ইনসাইট ল্যান্ডারকে পাঠানোর পর থেকেই এমন একটি ভূমিকম্প পর্যালোচনার অপেক্ষায় ছিলেন নাসার বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা আশা করছেন, সব ভূমিকম্প পর্যালোচনা করে মঙ্গল সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করতে পারবেন তারা। 

সম্প্রতি আরও দুটি বড় ভূমিকম্প হয়েছে। গত ২৫শে আগস্ট ইনসাইট ল্যান্ডার আরো দুটি ভূমিকম্পের সংকেত পাঠায়। একটি ছিল ৪ দশমিক ২ মাত্রার এবং অপরটি ৪ দশমিক ১ মাত্রার। 

গত এপ্রিল মাসে ইনসাইট ল্যান্ডারের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ব্র“স ব্যানার্ড বলেছিলেন, মনে হচ্ছে প্রত্যাশার চেয়ে মঙ্গলগ্রহে ছোট ভূমিকম্পের তুলনায় বড় ভূমিকম্পের সংখ্যা কম। এটি কিছু মাত্রায় রহস্যময়।  

ইনসাইট ল্যান্ডার এখন পর্যন্ত মঙ্গলগ্রহে সাত শতাধিক ভূমিকম্প শনাক্ত করেছে। এতে করে করে গ্রহটির অভ্যন্তরীণ কাঠামো সম্পর্কে তথ্য পাওয়া গেছে। বিজ্ঞানীরা জানিয়েছে, যতটা ভাবা হয়েছিল তার চেয়ে মঙ্গল পৃষ্ঠের পুরুত্ব অনেক কম। পৃথিবীর চেয়ে ভিন্ন কিন্তু চাঁদের পৃষ্ঠের মতো। এছাড়া অনেক জায়গায় ভাঙাচোড়া আছে। ফলে পৃথিবীর ভূমিকম্পের চেয়ে সেখানে স্থায়িত্ব বেশি।  

মঙ্গলের সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া গেলে বিজ্ঞানীরা ধারণা করতে পারবেন গ্রহটির জন্ম কিভাবে হয়েছিল এবং সময়ের সাথে এটি কিভাবে বিকশিত হয়েছিল। এসব বিষয় সম্পর্কে পুরোপুরি ধারণা লাভ করতে পারলে মহাবিশ্বের অন্য কোথাও প্রাণের অস্তিত্ব আছে কিনা, তা জানার পথে কয়েক ধাপ এগোতে পারবেন বিজ্ঞানীরা।
 

AAJ/BDB

এই বিভাগের আরো খবর

আবারও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক: উত্তর কোরিয়া আবারও...

বিস্তারিত
ন্যাটো জোটে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমা দেশগুলোর...

বিস্তারিত
সুনামগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে একজন নিহত

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জে...

বিস্তারিত
কলিন পাওয়েল মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
কুয়েতে তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতে সবচেয়ে বড়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *