ডেসটিনির অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার

প্রকাশিত: ০৩:২১, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৬:১৬, ২৮ সেপ্টেম্বর ২০২১

ফাহিম মোনায়েম: ডেসটিনি গ্রুপের সম্পদ ও গ্রাহকদের প্রাপ্য নিয়ে ৯ বছর ধরে সৃষ্ট অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার। দুর্নীতি দমন কমিশনের অমীমাংসিত মামলা, ডেসটিনি গ্রুপের শীর্ষ মালিকের বিনা সাজায় দীর্ঘ জেল জীবন ও প্রতিষ্ঠানটির সকল স্থাবর-অস্থাবর সম্পদ বাজেয়াপ্তের কারণে এই অচলাবস্থা চলে আসছে। সম্প্রতি বাণিজ্যমন্ত্রী ডেসটিনির বিপুল সংখ্যক গ্রাহকের প্রাপ্য পরিশোধ ও কারাবন্দি মালিকের মুক্তি প্রসঙ্গে আইনি পথ খুঁজতে আইন মন্ত্রনালয়ের পরামর্শ চেয়েছেন। 

ডেসটিনি গ্রুপের গ্রাহক ৪৫ লাখ। ২০১২ সালের জুলাই মাসে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকসহ কয়েকজন পরিচালকের বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাৎ ও পাচারের দুটি মামলা করে দুর্নীতি দমন কমিশন। মামলা আজও নিষ্পত্তি হয়নি বিচারিক আদালতে। ২০১২ সালের ১১ই অক্টোবর আদালতে আত্মসমর্পণ করে জামিন চান ডেসটিনির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীন। জামিন না দিয়ে আদালত তাঁকে কারাগারে পাঠান। 

৯ বছর ধরে রফিকুল আমীন কারাগারে। এর মধ্যে জব্দ করা হয় ডেসটিনির ব্যাংক হিসাবসহ স্থাবর-অস্থাবর সকল সম্পত্তি। বন্ধ হয় ডেসটিনির বাণিজ্যিক কার্যক্রম। দীর্ঘ ৯ বছরে গ্রাহকদের পক্ষ থেকে ডেসটিনির বিরুদ্ধে কোন অভিযোগ আনা হয়নি। তারা মালিকদের মুক্তি ও তাদের প্রাপ্য বুঝে পাবার অপেক্ষা করছে ধৈর্য্যের সাথে।  

দুদক ৯ বছরেও ডেসটিনির গ্রাহকদের সাথে প্রতারণা বা অর্থ আত্মসাতের ব্যাপারে কোন ভুক্তভোগী সাক্ষী আদালতে উপস্থাপন করতে পারেনি, জানিয়েছেন প্রতিষ্ঠানটির আইনজীবি। 

বিনা বিচারে ডেসটিনির শীর্ষ মালিক রফিকুল আমীনের দীর্ঘ জেল, প্রতিষ্ঠানের সম্পত্তি বাজেয়াপ্ত ও কার্যক্রম বন্ধ রাখায় এক জটিল অচলবাস্থার সৃষ্টি হয়েছে। যার ভুক্তভোগী শুধু মালিকরাই নন, ৪৫ লাখ গ্রাহকও। সম্প্রতি ডেসটিনির অচলাবস্থা নিরসন করে একটি সমাধানের পথ খুঁজার প্রসঙ্গে সরকারের এক বৈঠকে কথা বলেন বাণিজ্য মন্ত্রী।  

ডেসটিনির গ্রাহকরাও মনে করেন, সরকার দ্রুত সমাধান করলে পড়ে থাকা সম্পদগুলো ব্যবহার করে গ্রাহকদের ভাগ্য ফিরতে পারে। না হলে এসব অহেতুক বিনষ্ট হবে। 

FM/MSI

এই বিভাগের আরো খবর

পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ

নিজস্ব প্রতিবেদক: আজ পবিত্র ঈদে...

বিস্তারিত
বঙ্গবন্ধু সাফারী পার্কে বহু নবীনের আগমন

বিউটি সমাদ্দার: নীল গাই দেশের বিলুপ্ত...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
পদ্মায় রেলসেতু ঢাকার সাথে যুক্ত করবে ৯ জেলা

তারেক সিকদার: পার্বত্য চট্টগ্রাম ও...

বিস্তারিত
দেশের ফুটবলে স্ট্রাইকার সংকট

নাজমুস সাকিব: ঘরোয়া ফুটবলে বিদেশী...

বিস্তারিত
অনিবন্ধিত নৌযানে দেশের নৌপথ ঝুঁকিপূর্ণ

ফাহিম মোনায়েম: অনিবন্ধিত নৌযানের...

বিস্তারিত
দেশে অনিবন্ধিত নৌযান ৭ সহস্রাধিক

ফাহিম মোনায়েম: সারাদেশে কত নৌযান চলছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *