অনিবন্ধিত নৌযানে দেশের নৌপথ ঝুঁকিপূর্ণ

প্রকাশিত: ০১:৫৯, ১০ অক্টোবর ২০২১

আপডেট: ০৯:২৬, ১০ অক্টোবর ২০২১

ফাহিম মোনায়েম: অনিবন্ধিত নৌযানের কারণে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে দেশের নৌপথ, বেড়েছে দুর্ঘটনা। পাশাপাশি বড় অংকের রাজস্বও হারাচ্ছে সরকার। নৌপরিবহন খাতের এমন অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা দূর করতে নৌযান শুমারি ও সকল নৌযান নিবন্ধনের আওতায় আনা জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা। এদিকে, সরকারের সংশি¬ষ্ট সংস্থাগুলো বলছে, নৌপরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে। শিগগিরই নৌযান শুমারিও শুরু হবে। 

দেশে কত সংখ্যক বৈধ-অবৈধ নৌযান চলাচল করছে সেই সংখ্যা নিশ্চিত হতে ২০১৬ সালে শুমারির উদ্যোগ নিয়েছিলো নৌ পরিবহণ অধিদপ্তর। কিন্তু সেই প্রকল্পটি আর আলোর মুখ দেখেনি। 

নিয়ম অনুযায়ী, নৌযান নির্মাণের আগে নকশা নৌ পরিবহণ অধিদপ্তর থেকে অনুমোদন করিয়ে নিতে হয়। পরে নির্মিত নৌযান পরিদর্শন করে রেজিস্ট্রেশন ও ফিটনেস সনদ দেন সার্ভেয়াররা। যা দেখিয়ে বিআইডব্লিটিএ থেকে রুট পারমিট নিতে হয়। কিন্তু এসব নিয়ম অনুসরণ না করেই হাজারো নৌযান চলাচল করছে। ফলে নৌ-পরিবহণ খাতে দেখা দিয়েছে বিশৃঙ্খলা, ঘটছে দুর্ঘটনা। 

নৌ-মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ১৯৯১ থেকে ২০২১ সাল পর্যন্ত ৩০বছরে সারাদেশে প্রায় এক হাজার নৌ-দুর্ঘটনা ঘটেছে। মারা গেছেন ৪ হাজারেরও বেশি মানুষ। আহত হয়েছেন ১ হাজারের বেশি। আর নিখোঁজ ৫ শতাধিক। ক্ষয়ক্ষতির পরিমাণ কোটি কোটি টাকা। বিশেষজ্ঞরা বলছেন, নদীপথে শৃঙ্খলা আনতে নৌযান শুমারির পাশাপাশি নিবন্ধন নিশ্চিত করতে হবে। এতে শুধু দুর্ঘটনাই কমবে না, বাড়বে সরকারের রাজস্বও। 

বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে নৌপথে শৃঙ্খলা ফিরিয়ে আনার কাজ চলছে বলে জানিয়েছে নৌ পরিবহন অধিদপ্তর। উদ্যোগ নেয়া হয়েছে সব নৌযান নিবন্ধনের আওতায় আনার।  

এদিকে, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান জানালেন, সারাদেশে ট্রলার, স্পিডবোট ও বালুবাহী বাল্কহেডসহ অন্যান্য নৌযানের জন্য দক্ষ চালক, সুকানি ও মাস্টার তৈরির লক্ষে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তিনি জানালেন, ক্রমান্বয়ে সব নৌযানকে ডিজিটাল নম্বর প্লেটও দেয়া হবে।

FM/MSI

এই বিভাগের আরো খবর

দেশব্যাপী ইন্টারনেট গ্রাহকদের ভোগান্তি

ইউসুফ রানা: ইন্টারনেটে ধীরগতি, মাঝে...

বিস্তারিত
নৌকার পরাজয়ের পেছনে অভ্যন্তরীণ কোন্দল!

নিজস্ব সংবাদদাতা: ইউনিয়ন পরিষদ...

বিস্তারিত
পাঠ্যবই ছাপা নিয়ে সংকট কাটছে না

রীতা নাহার: ২০২২ সালের স্কুল পর্যায়ের...

বিস্তারিত
প্রবাসী আয় কমেছে পৌনে ২শ’ কোটি ডলার

মেহের মণি: প্রবাসী আয়ে কিছুটা ভাটা...

বিস্তারিত
১৯০ কোটি টাকা পাচার করেছে আপন জুয়েলার্স

আশিক মাহমুদ: অর্থ পাচার ও শুল্ক ফাঁকি...

বিস্তারিত
হাতিরঝিলের পানি দূষিত, বাতাসে দুর্গন্ধ

শেখ হারুন: রাজধানীর অন্যতম বিনোদন...

বিস্তারিত
স্বাভাবিক জীবনে যেমন আছেন জলদস্যুরা

আশিক মাহমুদ: সুন্দবনের যেসব দস্যু তিন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *