‘যুগোস্লাভিয়ার প্রেসিডেন্টের সাথে ইন্দিরা গান্ধীর বৈঠক’

প্রকাশিত: ১১:২৮, ১৬ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:৪৫, ১৬ অক্টোবর ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৫’শ ৬৯ তম প্রতিবেদন।

একাত্তর সালে বিশ্বের অন্যতম পরাশক্তি আমেরিকা, চীনের মত বড় রাষ্ট্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশ ও মুক্তিকামী বাঙালির মুক্তিযুদ্ধের বিরুদ্ধে অবস্থান নেয়। সেই বৈরী বৈশ্বিক রাজনীতিতেও মিত্ররাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য গোটা দুনিয়ায় কূটনৈতিক তৎপরতা চালিয়ে আরও ছোট-বড় বন্ধুরাষ্ট্র যোগাড় করেন। তার একটি যুগোশ্লাভিয়া। দেশটির তৎকালীন সামরিক সরকার প্রেসিডেন্ট যোসিপ ব্রোজ টিটো বাংলাদেশকে সমর্থন জানান এবং ভারতে বাংলাদেশের এক কোটি শরণার্থীর প্রতি সহযোগীতার হাত বাড়ান। 

১৯৭১ সালের ১৬ই অক্টোবর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আমন্ত্রণে দু’দিনের ভারত সফরে নয়াদিল্লি পৌঁছান যুগোশ্লাভিয়ার প্রেসিডেন্ট যোসিপ ব্রোজ টিটো। একই দিন বিকেলে দ্বিপাক্ষিক বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রীর সাথে। আড়াইঘন্টা হয় বৈঠক। বাংলাদেশে দখলদার পাকিস্তানী সেনাবাহিনীর গণহত্যা সম্পর্কে বিস্তারিত যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট টিটোকে জানান ইন্দিরা। 

অন্যদিকে, ভারতের বিরুদ্ধে দখলদার পাকিস্তানের এদেশিয় দালালদের বিষোদগার ও হুমকি অব্যাহত থাকে। একাত্তরের এদিন, ঢাকায় জনসভা করে পাকিস্তান সামরিক সরকারের দালাল দল জামায়াতে ইসলামী। দলটির এদেশিয় প্রধান গোলাম আযম জনসভায় বলেন, “বিশ্বকে একত্রিত করে ভারত পূর্ব পাকিস্তান স্বাধীন করে দিয়ে যাবে- তাদের এমন ভাবনা বর্জন করতে হবে। পূর্ব বাংলা পাকিস্তানের অংশ, আর অখন্ড পাকিস্তানকে কখনোই আলাদা করা যাবে না।” (সূত্রঃ পাকিস্তান অবজারভার)

HIB/MSI

এই বিভাগের আরো খবর

'বঙ্গবন্ধু জনগণকে বেশি মূল্যায়ন করতেন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'রাজ্যসভায় ভাষণ দেন ইন্দিরা গান্ধী'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'বাঙালীর অধিকার আদায় ছিল বঙ্গবন্ধুর লক্ষ্য' 

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'কুমিল্লা সেক্টরে ৩০ ভারতীয় সৈন্য নিহত হয়'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'তরুণদের উজ্জীবিত করেছিলেন বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
পাকিস্তানিদের পরাজয় অনিবার্য হয়ে পড়ে

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বঙ্গবন্ধুর মুক্তির বিকল্প নেই’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
সুর পাল্টাতে থাকে দেশবিরোধীরা 

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *