কাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু

প্রকাশিত: ১২:৩৬, ১৬ অক্টোবর ২০২১

আপডেট: ১২:৩৬, ১৬ অক্টোবর ২০২১

ক্রীড়া ডেস্ক: ওমানের মাসকাটে আগামীকাল থেকে শুরু হচ্ছে টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের প্রথম পর্ব। দুই গ্রুপে ভাগ হয়ে ৮ দলের প্রথম পর্বের লড়াই শেষে এখান থেকে সুপার টুয়েলভ পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে ৪ দল। উদ্বোধনী দিনেই স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ ক্রিকেট দলের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। আগের ৬ আসরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স সন্তোষজনক না হলেও এবার ব্যর্থতার বৃত্ত থেকে বেরুনোর সম্ভাবনা দেখছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। 

মরুর বুকে এবার ঝড় তুলবেন বিশ্বসেরা ক্রিকেটাররা। উত্তপ্ত মরূভূমিতে আগামী এক মাস উত্তাপ ছড়াবে বিশ্বের ১৬ দেশ। ওমানের মাসকাটে যে লড়াই শুরু হবে আগামী রোববার। চলতি বছরের টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট হওয়ার কথা ছিলো ২০২০ সালে ভারতে। কিন্তু করোনা ভাইরাসের কারণে তা এক বছর পিছিয়ে চলতি বছর করা হয়। ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, সেখানে করোনা পরিস্থিতি ভালো না হওয়ায় ওমান এবং সংযুক্ত আরব আমিরাতকেই আয়োজক হিসেবে বেছে নেয় আইসিসি। 

এবারের টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের প্রথম পর্বের উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। এই নিয়ে সপ্তমবারের মতো বাংলাদেশ টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে খেলতে যাচ্ছে। ২০০৭ থেকে প্রতিটি টি- টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচেই খেলেছে বাংলাদেশ। প্রথম পর্ব এবং সুপার এইট ও সুপার টেন মিলিয়ে বাংলাদেশ ২৫টি ম্যাচ খেলেছে এই পর্যন্ত। তবে টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের পরিসংখ্যান মোটেও ভালো নয়। ২০০৭’র অভিষেক টি- টোয়েন্টি বিশ্বকাপে আইসিসির পূর্ণ সদস্য ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর বাকি আসরগুলোতে বড় কোন দলকে হারাতে পারেনি বাংলাদেশ। ২৫ ম্যাচ খেলে হেরেছে ১৯টিতে। ৫টি ম্যাচে জয় পেলেও চারটিই আইসিসির সহযোগি দেশের সাথে। ২০০৭ এ সুপার এইট, ২০১৪ ও ২০১৬ টি- টোয়েন্টি বিশ্বকাপে সুপার টেন পর্বে খেললেও সেখানে সবক’টি খেলাতেই বাংলাদেশ হেরেছে। অতীতের সেই অন্ধকার পারফরম্যান্স থেকে বেরিয়ে বাংলাদেশ এবার আলোর মুখ দেখতে চায়। অভিজ্ঞ এবং তারুণ্যের মিশেলে গড়া দলটি এবার আশার আলো দেখাচ্ছে ক্রিকেট প্রেমিদের। আশাবাদী অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। 

রোববার উদ্বোধনী দিনে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। টি- টোয়েন্টিতে স্কটিশদের সাথে বাংলাদেশ অতীতে মাত্র একটি ম্যাচ খেলেছে। বাংলাদেশ সময় রাত ৮টায় খেলাটি শুরু হবে। একই দিন বিকেলে মুখোমুখি হবে ওমান এবং পাপুয়া নিউগিনি। 

SMS/MSI

এই বিভাগের আরো খবর

রাংনিকের অভিষেকে ম্যানইউ'র স্বস্তির জয়

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ...

বিস্তারিত
উত্তর বারিধারা ও বিমান বাহিনীর ম্যাচ ড্র

ক্রীড়া ডেস্ক: স্বাধীনতা কাপ ফুটবলে...

বিস্তারিত
বৃষ্টিতে ৩৮ বলে দ্বিতীয় দিনের খেলা শেষ

ক্রীড়া ডেস্ক: ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’...

বিস্তারিত
ইপিএলে ম্যান সিটি ও লিভারপুলের জয় 

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ...

বিস্তারিত
স্বাধীনতা কাপ ফুটবলে বসুন্ধরা কিংসের জয়

ক্রীড়া ডেস্ক: স্বাধীনতা কাপ ফুটবলে জয়...

বিস্তারিত
এক ইনিংসে ১০ উইকেটের রেকর্ড প্যাটেলের

ডেস্ক প্রতিবেদন: ভারতের বিপক্ষে দুই...

বিস্তারিত
রাতে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ সোসিয়েদাদ

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ লিগ ফুটবলে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *