প্রবারণা পূর্ণিমা আজ

প্রকাশিত: ০৯:০৪, ২০ অক্টোবর ২০২১

আপডেট: ০৪:০০, ২০ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: বৌদ্ধ সম্প্রদায়ের দ্বিতীয় ধর্মীয় উৎসব ‘শুভ প্রবারণা পূর্ণিমা’ আজ । এটি ‘আশ্বিনী পূর্ণিমা’ নামেও পরিচিত।

আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা - এ তিন মাস বৌদ্ধ ভিক্ষুদের কাছে বর্ষাবাস বা ব্রত অধিষ্ঠান হিসাবে পরিচিত। গৃহী  বৌদ্ধরাও এ তিনমাস ব্রত পালন করে থাকে। এ তিন মাস ব্রত পালনের পরিসমাপ্তি হলো প্রবারণা। বৌদ্ধ বিনয় পিটকে প্রবারণার অর্থ হচ্ছে ত্র“টি, নৈতিক স্খলন, অপরাধ দেখলে তা সংশোধন করার সনিবন্ধ অনুরোধ। সংক্ষেপে বলা যায়- অকুশল বা পাপের পথ পরিহার পূর্বক প্রকৃষ্ট রূপে বারণ করে বলে প্রবারণা বলা হয়। এ পূর্ণিমায় বৌদ্ধদের তিন মাসব্যাপী আতœসংযম ও শীল- সমাধি , প্রজ্ঞার সাধনার পরিসমাপ্তি ও পরিশুদ্ধতার অনুষ্ঠান বলে বৌদ্ধ ইতিহাসে এ পূর্ণিমার গুরুত্ব অপরিসীম । ফলে এ পূর্ণিমা বৌদ্ধদের কাছে দ্বিতীয় বৃহত্তম উৎসবে রূপ পেয়েছে।  

ত্রৈমাসিক বর্ষাব্রত পালন শেষে প্রবারণা পূর্ণিমা আসে শারদীয় আমেজ নিয়ে। এটি সর্বজনীন উৎসব। আকাশে উড়ানো হয় নানা রকম রঙ্গিন ফানুস যেটাকে আকাশ প্রদীপও বলা হয়। নদীতে ভাসানো হয় হরেক রকমের প্যাগোডা আকৃতির জাহাজ। এ উৎসব আশ্বিনী পূর্ণিমাকে ঘিরে হয়ে থাকে। প্রবারণার পরের দিন থেকে থেকেই বিভিন্ন গ্রামে-গঞ্জের বিহারগুলোতে কঠিন চীবর দানের সূচনা হয়। একমাস ব্যাপী এ দানানুষ্ঠান চলে কঠিন চীবর দানের বিশেষত্ব এ দান বৎসরে যে কোন সময় করা যায় না। বৎসরে একবারই কঠিন চীবর দান হয়, যে বিহারে ভিক্ষু বর্ষাবাস যাপন করে প্রবারণা করেন।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে দেশের বিভিন্ন বিহার ও প্যাগোডায় সারাদিন ব্যাপি নানা কর্মর্সচি পালন করা হয়। এর মধ্যে উল্লেখ্য যোগ্য হলো, বুদ্ধ পূজা, প্রার্থণা, শীল গ্রহণ, ধর্মীয় দেশনা, আলোচনা সভা, ফানুস উত্তোলনসহ নানা আয়োজন।  

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণীতে তাদের শুভেচ্ছা জানিয়েছেন। বাণীতে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির ধরে রাখার আহ্বান জানান রাষ্ট্রপতি।

AR/BDB

এই বিভাগের আরো খবর

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবসে মোদির টুইট

আন্তর্জাতিক ডেস্ক: আজ বাংলাদেশ-ভারত...

বিস্তারিত
মাছির কামড়ে জিরাফ ও দু'টি বাঘ শাবকের মৃত্যু!

ফাহিম মোনায়েম: হর্স বা স্ট্যাবল ফ্লাই...

বিস্তারিত
কৃষিপণ্যে বছরে রপ্তানী আয় শত কোটি ডলার

ইউসুফ রানা: দেশের রপ্তানি বাণিজ্যে...

বিস্তারিত
আজ গণতন্ত্র মুক্তি দিবস

অনলাইন ডেস্ক: আজ ৬ই ডিসেম্বর।...

বিস্তারিত
দেশব্যাপী ইন্টারনেট গ্রাহকদের ভোগান্তি

ইউসুফ রানা: ইন্টারনেটে ধীরগতি, মাঝে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *