পুলিশের অনেক ব্যর্থ তদন্তে পিবিআই'র সাফল্য

প্রকাশিত: ০২:৩০, ২৪ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:৫৪, ২৪ অক্টোবর ২০২১

আশিক মাহমুদ: যেসব অপরাধ তদন্তে অতীতে পুলিশ সদস্যরাই ব্যর্থ হয়েছে, সেগুলোর হাজার হাজার মামলার সফল তদন্ত করেছে নবীন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন বা পি.বি.আই.। এই সফলতা ও অতীতের ব্যর্থতার কারণ খুঁজতে গিয়ে বেরিয়েছে নানা বাস্তবতার কথা।

ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাতকে ২০১৯ সালে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। ঘাতকরা এবং তাদের সুরে থানা পুলিশও আত্মহত্যার গল্প ছড়ায়। হত্যাকান্ড সংঘটনের আগে নুসরাত সোনাগাজী মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে শ্লীলতাহনীর অভিযোগ করতে থানায় গিয়েছিলেন। সোনাগাজী থানার তৎকালীন ওসি মোয়াজ্জেম নুসরাতের বয়ান গোপনে মোবাইলে ধারণ করেন। ছড়িয়ে দেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

থানা পুলিশের ভূমিকা বরাবরই ছিল বিতর্কিত। তাই নুসরাত হত্যার তদন্তভার পায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনÑপি.বি.আই.। সংস্থাটি দ্রুত রহস্য উদঘাটন করে, নুসরাতকে হত্যার জন্য ১৬ আসামিকে অভিযুক্ত করে, বিচারে তাদেরকে মৃত্যুদন্ড দিয়েছে নিæ আদালত। পুলিশের অভিযুক্ত ওসি মোয়াজ্জেম পেয়েছেন ৫ বছরের কারাদণ্ড।

এমন বহু জানা-অজানা ঘটনায় পুলিশী তদন্ত নিয়ে আছে দীর্ঘকালের সন্দেহ, অবিশ্বাস ও অনাস্থা। সেখানে অন্ধকার সুড়ঙ্গের শেষ প্রান্তের আলোর মত দেখাচ্ছে পি.বি.আই.- কে।

আছে আরও উদাহরণ। স্বয়ং উর্ধতন পুলিশ কর্মকর্তা বাবুল আখতার নিজের স্ত্রী মিতুকে হত্যার সন্দেহে  গ্রেপ্তার হয়েছেন পি.বি.আই.-এর হাতে। জটিল, পুরোনা বহু মামলার তদন্তে সবাই যেখানে আশা ছেড়ে দিয়েছিল, সেখানে পি.বি.আই.-এর সাফল্য চমকে দিচ্ছে। একই পুলিশ বাহিনীতে একসময়ের ব্যর্থতা কী করে পি.বি.আই.-এর সাফল্য হচ্ছে? এ নিয়ে কথা বলেছেন বর্তমান ও সাবেক উর্ধতন পুলিশ কর্মকর্তারা।

পুলিশের অপরাধ তদন্তকে নিয়মিতভাবে সফল করতে তাদের আছে নানা পরামর্শও। যে কোন ধরনের প্রভাব এবং লোভ-দুর্নীতির ঊর্ধ্বে থেকে পি.বি.আই.- কে এগিয়ে নেওয়ার পরামর্শও দিয়েছেন সাবেক পুলিশ প্রধান।
 

AM/MSI

এই বিভাগের আরো খবর

স্বাভাবিক জীবনে যেমন আছেন জলদস্যুরা

আশিক মাহমুদ: সুন্দবনের যেসব দস্যু তিন...

বিস্তারিত
স্থবিরতা কাটিয়ে প্রাণ ফিরেছে সুন্দরবনে

আশিক মাহমুদ: করোনায় দীর্ঘ স্থবিরতার...

বিস্তারিত
ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালে ধীরগতি

কাজী ফরিদ: চলতি মাসের মধ্যে ঢাকা ও...

বিস্তারিত
মোটা চাল মেশিনে কেটে হচ্ছে চিকন !

মেহের মণি: দেশে ১শ ৬ জাতের ধান চাষ হলেও...

বিস্তারিত
বিমানে পাইলট সংকট, ফ্লাইট সূচীতে বিপর্যয়

রীতা নাহার: পাইলট সংখ্যা কম থাকায়...

বিস্তারিত
বিদ্যুৎ খাতের মহাপরিকল্পনায় আসছে পরিবর্তন

ফাহিম মোনায়েম: পরিবর্তন আসতে যাচ্ছে...

বিস্তারিত
দেশে প্রায় ৮৪ লাখ ডায়াবেটিস রোগি

লাবণী গুহ: নিরব মারণঘাতি রোগ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *