'বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো পুরস্কার জাতির জন্য গর্বের'

প্রকাশিত: ০২:০৩, ১৫ নভেম্বর ২০২১

আপডেট: ০৩:৩৬, ১৫ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো প্রবর্তিত সৃজনশীল অর্থনীতির ওপর দেয়া পুরস্কার জাতির জন্য গৌরবের। বিশ্ব দরবারে দেশের মর্যাদা ও সুনাম বৃদ্ধি করেছে। আজ (সোমবার) সংসদের চলতি অধিবেশনে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, এই পুরস্কার প্রবর্তনের ফলে বঙ্গবন্ধুর কর্মময় জীবন সম্পর্কে বিশ্বব্যাপি আরো জানার আগ্রহ তৈরী হবে এবং নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে জানতে পারবে। 

স্পিকার ডক্টর শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় চলমান সংসদের সোমবারের অধিবেশন কার্যক্রম। দিনের শুরুতেই বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো সৃজনশীল অর্থনীতির ওপর পুরস্কার প্রবর্তন করায় এর ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারি এবং বিরোধী দলের সংসদ সদস্যরা। 

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যারা স্বাধীনতার অর্জন নশ্চাত করতে চেয়েছিলো, তারা ব্যর্থ হয়েছে। পুরো বিশ্ব বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সাথে স্মরণ করছে। ইউনেস্কোর বঙ্গবন্ধুর নামে প্রবর্তিত পুরস্কার গোটা জাতীকে সম্মানীত করেছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সাংসদরা বলেন, বিশ্ব মঞ্চে বঙ্গবন্ধুর নামে প্রবর্তিত এই পুরস্কার দেশের সম্মান আরো বৃদ্ধি করেছে। জাতীয় পার্টি, বিএনপিসহ অন্যান্য দলের সাংসদরা বলেন, ইউনেস্কো বঙ্গবন্ধুর নামে এই পুরস্কার প্রবর্তন করা দেশের জন্য গৌরবের। 

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে ইউনেস্কোর দেয়া এই পুরস্কার বিশ্বে বঙ্গবন্ধুর অবদানকে আরো তুলে ধরতে ভূমিকা রাখবে বলেও মনে করেন সংসদ সদস্যরা। এই পুরস্কার প্রবর্তন করায় বাংলাদেশের পক্ষ থেকে ইউনেস্কোকে ধন্যবাদ জানানো হয়। সৃজনশীল অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখায় বিশ্বের নির্বাচিত ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে প্রতিদুই বছর পর এই পুরস্কার দেয়া হবে।
 

MRP/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...