সর্দি-কাশিতে যেসব ফল খাবেন 

প্রকাশিত: ০৮:২৯, ১৭ নভেম্বর ২০২১

আপডেট: ০৮:২৯, ১৭ নভেম্বর ২০২১

অনলাইন ডেস্ক: শীতে অনেকেই জ্বর, সর্দি, হাঁচি-কাশিতে আক্রান্ত হয়ে থাকেন। তাদের জন্য কিছু ফল গুরুত্বপূর্ণ। এই মৌসুমে রোগপ্রতিরোধ ক্ষমতা স্বাভাবিকের তুলনায় খানিক কমে যায়। তাই শরীরে ভিটামিন ‘সি’, ফাইবার ইত্যাদি প্রয়োজনীয় কিছু উপাদানের জোগান দিতে শীতকালে বেশি করে টক জাতীয় ফল খেতে হবে। জেনে নিন জ্বর, সর্দি, হাঁচি-কাশি থেকে বাঁচতে যেসব ফল খাবেন।

. কমলালেবু
বিটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কমলালেবু সর্দি-কাশি সারায়, হজম শক্তি বাড়ায়। কমলালেবুতে রয়েছে ভিটামিন সি ও ক্যালশিয়াম। 

. জলপাই
জলপাইতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ই’ ও ‘সি’। বাতের ব্যথা, হাঁপানি উপশমে জলপাই দারুণ কার্যকরী।

. আমলকি
ভিটামিন সি সমৃদ্ধ আমলকি দাঁত, চুল ও ত্বকের জন্য ভাল। রক্ত স্বল্পতা দূর করতেও আমলকি উপকারী।

. পেয়ারা
ভিটামিন এ ও বি কমপে¬ক্স সমৃদ্ধ পেয়ারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চোখের জন্যেও উপকারী  পেয়ারা।

. আনারস
আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ এবং ‘সি’, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস রয়েছে। এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়া, ম্যাঙ্গানিজ হাড়কে মজবুত করে তোলে।

. আঙুর
আঙুরে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম থাকে। আঙুর  কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

. তেঁতুল 
তেঁতুল শরীরে অ্যালার্জি হতে বাঁধা দেয়। এতে ভিটামিন সি রয়েছে। শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সহায়তা করে তেঁতুল।

. আমড়া
আমড়াতে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ভিটামিন, মিনারেল ও ফাইটোকেমিক্যাল থাকে। আর এ উপাদানগুলো শরীরের স্ট্রেসের প্রভাব কমাতে সহায়তা করে। 

. আপেল
আপেলের মধ্যে কুয়েরসেটিন নামক এক ধরনের অ্যান্টি অক্সিডেন্ট থাকে, যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং আমাদের শরীর ভালো রাখতে সাহায্য করে।

. কুল
ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ কুল হজমের জন্য খুবই ভালো। কুলে রয়েছে ভিটামিন ‘সি’, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম সহ নানা প্রয়োজনীয় উপাদান।

. বিলিম্বি
বিলিম্বি দেখতে ছোট কিন্তু লম্বাটে আকারের। অনেকের কাছেই অপরিচিত এই ফলটি সর্দি-কাশি নিরাময়ে ভালো কাজ দেয়। গরম পানির সঙ্গে এটিকে জ্বাল দিতে হবে। এই পানি নিয়মিত সেবন করলে সর্দি-কাশি ভালো হয়ে যায়। 
 

ACS/KHR

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...