বিশ্ব টেলিভিশন দিবস আজ

প্রকাশিত: ০১:০৭, ২১ নভেম্বর ২০২১

আপডেট: ০১:০৮, ২১ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: আজ বিশ্ব টেলিভিশন দিবস। ১৯২৬ সালের ২১শে নভেম্বর প্রথম টেলিভিশন আবিষ্কার করেন ব্রিটিশ বিজ্ঞানী জন লগি বেয়ার্ড। ব্রিটিশ এই বিজ্ঞানীর প্রতি শ্রদ্ধা রেখে ১৯৯৬ সালে জাতিসংঘ আয়োজিত এক ফোরামে ২১শে নভেম্বরকে 'বিশ্ব টেলিভিশন দিবস' হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

টেলিভিশন আবিষ্কারের পর রুশ বংশোদ্ভুত প্রকৌশলী আইজাক শোয়েনবারগের কৃৃতিত্বে ১৯৩৬ সালে প্রথম টিভি সম্প্রচার শুরু করে বিবিসি। আর বাণিজ্যিকভাবে টেলিভিশন চালু হয় ১৯৪০ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর টেলিভিশনের উল্লে­খযোগ্য পরিবর্তন সূচিত হয়।
 
৫০ এর দশকে টেলিভিশন গণমাধ্যমের ভূমিকায় উঠে আসে। বাংলাদেশ টেলিভিশন আসে ১৯৬৪ সালে। ঐ বছরের ২৫ শে ডিসেম্বর সাদা-কালো সম্প্রচার শুরু করে। ১৯৮০ থেকে শুরু হয় রঙিন সম্প্রচার। বর্তমানে সরকারি টেলিভিশন হিসেবে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ টিভি চালু রয়েছে। এছাড়া দেশে এখন ৪৪টি বেসরকারি টেলিভিশন অনুমোদন পেয়েছে, যার মধ্যে ৩০টি সম্প্রচারে রয়েছে।
 
১৯৬৪ সালের ২৫শে ডিসেম্বর সাদা-কালো সম্প্রচার শুরু করে বাংলাদেশ টেলিভিশন। ১৯৮০ সাল থেকে শুরু হয় রঙিন সম্প্রচার। বর্তমানে টেলিভিশনকেই তথ্য-বিনোদনের প্রধান উৎস বলে মনে করা হয়। টেলিভিশন দিবস উপলক্ষে টেলিভিশন প্রযোজকদের সংগঠন টেলিভিশন প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন-টিপিএ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

ACS/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...