সলোমন দ্বীপপুঞ্জে সেনা পাঠালো অস্ট্রেলিয়া

প্রকাশিত: ০৮:৫৯, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ০৮:৫৯, ২৫ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: সলোমন দ্বীপপুঞ্জে চলমান অস্থিরতা নিরসনে ও শান্তিরক্ষার্থে দেশটিতে সেনা পাঠিয়েছে অস্ট্রেলিয়া। দ্বীপপুঞ্জের রাজধানী হনিয়ারায় দ্বিতীয় দিনের মতো দাঙ্গা চলছে বলে জানিয়েছে বিবিসি। পুলিশ ও অস্ট্রেলিয়ার সেনারা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রকে স্থিতিশীলতা ও নিরাপত্তা দেবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রী স্কট মরিসন। 

এর আগে বুধবার বিক্ষোভকারীরা সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী মানাসে সোগাভারেকে ক্ষমতাচ্যুত করার জন্য সংসদে হামলা চালালে দ্বীপ রাষ্ট্রটিতে সহিংসতা শুরু হয়। বৃহস্পতিবারও বিক্ষুদ্ধ জনতা লকডাউন অমান্য করে সরকারী ভবন, থানা এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করে। 

অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী তার কছে সাহায্য চেয়েছেন। ২০১৭ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এক নিরাপত্তা চুক্তির আওতায় এই সহায়তা চেয়েছেন তিনি। হনিয়ারায় বিক্ষোভকারীরা এসেছে পার্শ্ববর্তী দ্বীপ মালাইটা থেকে। দ্বীপটি দীর্ঘদিন ধরেই সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ করে আসছে। 

বুধবার তারা পার্লামেন্টে ঢুকে পড়ার পর প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করে। ওই ঘটনার পর ৩৬ ঘণ্টার কারফিউ আরোপ করা হয়। তবে তা উপেক্ষা করে বৃহস্পতিবার রাজধানী হনিয়ারায় বিক্ষোভ চলছে।  
 
 

NHK/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...