১৫ মিনিটে গুড়া দুধের রসমালাই

প্রকাশিত: ১০:১৭, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ১০:১৭, ২৫ নভেম্বর ২০২১

অনলাইন ডেস্ক: রসমালাই এমন একটি খাবার, যা দেখলেই জিভে জল চলে আসে। ছোট-বড় সবার পছন্দের তালিকায় রয়েছে এই খাবার। এছাড়া যে কোন বিশেষ আয়োজনে আমাদের মিষ্টি জাতীয় জিনিষের প্রয়োজন হয়। এর আগে আমরা অনেক কিছু দিয়ে বানানো রসমালাই খেয়েছি। কিন্তু গুড়া দুধের রসমালাই খাইনি অনেকেই। তাহলে ঘরেই তৈরি করে ফেলুন মজাদার এই খাবার।

বানাতে যে উপকরণ লাগবে
গুঁড়া দুধ-এক কাপ, ডিম-একটি, ময়দা-এক টেবিল চামচ, বেকিং পাউডার-এক চা চামচ, ঘি-এক চা চামচ, মালাই তৈরি করার জন্য তরল দুধ-দুই লিটার, চিনি-দেড় কাপ (স্বাদমতো), এলাচ-পাঁচটি, বাদাম-এক মুঠো।

রসমালাই তৈরির প্রণালি
প্রথমে গুঁড়া দুধে ঘি, ময়দা, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ডিম ভালো  করে ফেটে দুধের মিশ্রণ মিশিয়ে ডো তৈরি করতে হবে, যেন বেশি শক্ত না হয়।

এবার হাতে ঘি মাখিয়ে পছন্দমতো আকারে গোল্লা তৈরি করে নিতে হবে, অবশ্যই গোল্লাগুলো ছোট করে তৈরি করবেন। কারণ দুধে ছাড়লে গোল্লা ফুলে দ্বিগুণ হয়ে যাবে।

অন্য একটি পাত্রে মালাই করার জন্য দুই লিটার তরল দুধ জ্বাল দিয়ে এক লিটারের মতো করে আনতে হবে। এবার এর মধ্যে চিনি, এলাচ দিয়ে অল্প আঁচে চুলায় রাখতে হবে। যদি দুধ বেশি পাতলা মনে হয়, তাহলে সামান্য গুঁড়া দুধ মিশিয়ে দিতে পারেন।

মালাই হয়ে গেলে চুলার আঁচ মাঝারি করে সব গোল্লা দুধে একে একে দিয়ে দিতে হবে। ১০ মিনিট মাঝারি আঁচে চুলায় রেখে নামিয়ে ফেলতে হবে। কোনোভাবে বেশি নাড়াচাড়া করবেন না। ঠান্ডা হলে কিছুক্ষণ ফ্রিজে রেখে বাদাম দিয়ে পরিবেশন করুন মজাদার রসমালাই।
 

MHS/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...