মিয়ানমারে সহিংসতা বন্ধের আহ্বান ৭ দেশের

প্রকাশিত: ০৪:৩৪, ২৮ নভেম্বর ২০২১

আপডেট: ০৪:৩৪, ২৮ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সব ধরনের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ সাত দেশ। দেশগুলো হলো- যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, নরওয়ে ও দক্ষিণ কোরিয়া। এক যৌথ বিবৃতিতে দেশগুলো জানিয়েছে, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী কর্তৃক চলমান মানবাধিকার লঙ্ঘন ও নির্যাতনের প্রতিবেদনে গভীর উদ্বিগ্ন তারা। 

যৌথ বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘আমরা মিয়ানমারের সেনাবাহিনীকে সব ধরনের সামরিক সহযোগিতা ও অস্ত্র হস্তান্তর বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছি। 

এছাড়া দেশটিতে কোনো কারিগরি সহায়তা বন্ধেরও আহ্বান জানানো হচ্ছে।’ বিবৃতিতে দেশগুলো জানায়, পশ্চিম মিয়ানমারের চিন রাজ্যের পাশাপাশি সাগাইং এবং ম্যাগওয়ে অঞ্চলে যৌন সহিংসতা ও নির্যাতনের বিশ্বাসযোগ্য প্রতিবেদন মিলেছে। চিন রাজ্যের থ্যান্টলাং গ্রামে সামরিক বাহিনী ঘরবাড়ি, গির্জা ও এতিমখানা জ্বালিয়ে দিয়েছে। সাতটি দেশের পক্ষ থেকে জান্তার বিরুদ্ধে অস্ত্র মজুত করার অভিযোগ, গোলাবর্ষণ বিমান হামলা, ভারী অস্ত্রের ব্যবহার ও শত শত সেনা জড়ো করা নিয়ে উদ্বেগ জানানো হয়েছে। 

এদিকে, গত পহেলা ফেব্রুয়ারি থেকে জান্তাবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত মিয়ানমারে ১ হাজার ৩০০ সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। এই সময়ে গ্রেপ্তার হয়েছেন ১০ হাজারের বেশি নাগরিক।

FI/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...