'বাঙালীর অধিকার আদায় ছিল বঙ্গবন্ধুর লক্ষ্য' 

প্রকাশিত: ০২:২৪, ২৯ নভেম্বর ২০২১

আপডেট: ০৩:০০, ২৯ নভেম্বর ২০২১

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের সব ধরনের মানুষের সাথে সম্পর্ক গড়ে তুলেছিলেন জাতির জনক শেখ মুজিবুর রহমান। দেশের মানুষের চেয়ে আপন আর কিছু ছিল না তার কাছে। বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখবার জানবার সুযোগ পাওয়া বহু ব্যক্তি আজো আছেন, তাদের আছে শেখ মুজিবকে ঘিরে বহু স্মৃতি। সেসব স্মৃতি থেকে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক অজানা কথা জানা যায়। পাওয়া যায় একজন দৃঢ়চেতা, কিন্তু, ভীষণ মানবিক শেখ মুজিবকে। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বছরজুড়ে সাক্ষাতকার ভিত্তিক সেসব খন্ড খন্ড স্মৃতির ধারাবাহিক প্রতিবেদন। আজ ৬১৩তম পর্ব।    

১৯৭০ সালে দেশের দক্ষিণাঞ্চলের ঘুর্ণিঝড়ের সময় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মানুষের বিপদ কত গভীরভাবে তাঁকে স্পর্শ করতো তা তখন দেখেছেন গোপালগঞ্জের তৎকালীন ছাত্রনেতা ফরিদ আহমেদ।

ফরিদ আহমেদ একাত্তরের এই বীর মুক্তিযোদ্ধা জানান, রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করতে হলেও রক্তপাতহীন সংগ্রাম দিয়ে বাঙ্গালীর অধিকার আদায় ছিল বঙ্গবন্ধু মুজিবের লক্ষ্য। 

জানান, দলের জেষ্ঠ্য নেতা থেকে সাধারণ কর্মী পর্যন্ত সকলের খবর রাখতেন শেখ মুজিব। স্বাধীনতার পর ১৯৭২ সালে গোপালগঞ্জের এক কর্মীর জন্য বঙ্গবন্ধুর ভূমিকার স্মৃতিচারণ করেন এই মুক্তিযোদ্ধা। 

GM/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...