উদ্ভাবিত টিকাগুলো ওমিক্রনের বিরুদ্ধে কম কার্যকর

প্রকাশিত: ০৮:২৪, ৩০ নভেম্বর ২০২১

আপডেট: ০৮:২৪, ৩০ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিরুদ্ধে বর্তমান টিকাগুলো কম কার্যকর বলে জানিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যান্সেল। করোনার টিকাগুলো যতটা কার্যকর ছিল, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরন ওমিক্রনের ক্ষেত্রে ততটা কার্যকর হওয়ার সম্ভাবনা নেই বলে সতর্ক করেছেন তিনি। 

স্টিফেন ব্যান্সেল আরও বলেন, নতুন ধরনের ফলে টিকার কার্যকারিতা কতটুকু কমেছে তা এখনো জানা যায়নি। তথ্য-উপাত্তের জন্য আরও অপেক্ষা করতে হবে। তবে, অনেক বিজ্ঞানীদের সঙ্গেই আলোচনার পর জানা যায়, নতুন ধরন  মঙ্গলজনক হবে না। টিকার কার্যকারিতা কমে গেলে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বাড়বে এবং মহামারি আরও দীর্ঘায়িত হবে। ওমিক্রনের বিরুদ্ধে কাজ করে এমন একটি ভ্যাকসিন প্রস্তুত করতে কয়েক মাস সময় লাগতে পারে বলেও জানান ব্যান্সেল। 

নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে। ভ্যাকসিনের বৈষম্যও এই উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে। আফ্রিকায় ভ্রমণ নিষেধাজ্ঞাসহ দেশে দেশে বিধি-নিষেধ এবং সীমান্ত বন্ধের হিড়িক শুরু হয়েছে। এর ফলে দুই বছরের বেশি সময় ধরে করোনা অতিমারীতে বিপর্যস্ত অর্থনীতি ঘুরে দাঁড়ানোর যে আশা ছিলো তা আবারও থমকে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।
 

AAJ/KHR

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...