জাভা দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু

প্রকাশিত: ১২:২৪, ০৫ ডিসেম্বর ২০২১

আপডেট: ১২:২৪, ০৫ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিদক ডেস্ক: ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে অব্যাহত রয়েছে। এতে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ জনে। এখন পর্যন্ত দু'জনের পরিচয় পাওয়া গেছে। দগ্ধ হয়েছে আরও ৯৮ জন। তাদের মধ্যে দু'জন অন্ত:সত্ত্বা নারীও রয়েছেন। অনেকের অবস্থা গুরুতর। তাদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। আটকা পড়া ১০ জনকে উদ্ধার করা হয়েছে। ভয়ে আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন সেখানকার বাসিন্দারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, জাপা দ্বীপের আশপাশের গ্রামগুলোতে ধোঁয়া ও ছাইয়ের বিশাল উঁচু স্তুপ তৈরি হয়েছে। অগ্ন্যুৎপাতের কারণে ছড়িয়ে পড়া ছাইয়ের কুণ্ডলি ও লাভায় ছেয়ে গেছে অন্তত ১১টি গ্রাম। মাউন্ট সেমেরু আগ্নেয়গিরির ছাইয়ের কারণে কিছু এলাকা থেকে সূর্য দেখা যাচ্ছে না। নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে ৯’শরও বেশি মানুষকে। 

সেনাবাহিনীকে সব ধরনের সহায়তার জন্য প্রস্তুত থাকতে  বলেছে কর্তৃপক্ষ। ক্ষতিগ্রস্ত হয়েছে আশপাশের অনেক এলাকা। শনিবার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়। আগ্নেয়গিরিটি সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬৭৬ মিটার উপরে অবস্থিত। চলতি বছরের জানুয়ারিতেও সেখানে অগ্নুৎপাত হয়েছে। মাউন্ট সেমেরু ইন্দোনেশিয়ার শতাধিক সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি। 

AAJ/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...