‘মানুষের পথপ্রর্দশক মাওলানা রুমী’

প্রকাশিত: ১১:১০, ০৫ ডিসেম্বর ২০২১

আপডেট: ১১:১০, ০৫ ডিসেম্বর ২০২১

চট্টগ্রাম প্রতিবেদক: ‘মানবতাবাদী কবি মাওলানা রুমীর কন্ঠে অনুরণিত হয়েছে মানুষের জয়গান। তিনি সত্যিকারের সূফীবাদকে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। তাঁর মাসনভী হয়ে উঠে মানুষের অন্ধকার রজনীর আলোকবর্তিকা, পথহারা মানুষের পথপ্রর্দশক’। চট্টগ্রামে মাওলানা জালালউদ্দিন রুমীর ওপর এক আলোচনা অনুষ্ঠানে বক্তারা এভাবেই মূল্যায়ন করলেন সুফী ঐ সাধককে। 

‘মুজিববর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন’ উপলক্ষে আয়োজিত সূফি সেমিনারে বক্তারা এসব কথা বলেন। রোববার (৫ই ডিসেম্বর) সন্ধ্যায় চট্টগ্রামের খুলশীতে একটি অভিজাত কমিউনিটি সেন্টারে যৌথভাবে এর আয়োজন করে বাংলাদেশস্থ তুরস্ক দূতাবাস এবং ‘শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (কঃ) ট্রাস্ট’। 

“রোডম্যাপ টু সাসটেইনেবল পিস: মাওলানা জালালউদ্দিন রুমীস প্যাথ” শীর্ষক এই সেমিনারের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত এইচ ই মোস্তফা ওসমান তুরান। 

এ সময় আরো বক্তব্য রাখেন, হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (কঃ) ট্রাস্ট এর ম্যানেজিং ট্রাস্টি হযরত শাহ্ সুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভান্ডারী, চট্টগ্রামে তুরস্কের অনারারী কনসাল জেনারেল সালাউদ্দিন কাসেম খান, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ¦ সুফি মোহাম্মদ মিজানুর রহমান, দৈনিক পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগি অধ্যাপক মাওলানা মোহাম্মদ জাফর উল্লাহ এবং প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী। 

পরে তুরস্কের সাংস্কৃতিক দল সুফি সংগীত ও মাইজভান্ডারী গান পরিবেশন করে। 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...